ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

বার্লিনে শহীদ দিবস পালিত

প্রবাস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
বার্লিনে শহীদ দিবস পালিত

বার্লিনের বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় মহান ‘শহীদ দিবস’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করেছে। কোভিড-১৯ মহামারি পরিস্থিতি বিবেচনায় দূতাবাস প্রাঙ্গণে সীমিত উপস্থিতির বিধান অনুসরণ করে অনুষ্ঠানটি পালন করা হয়।

 

উল্লেখ্য, ১৮-২০ ফেব্রুয়ারি ২০২২ মেয়াদে জার্মানির মিউনিখ শহরে অনুষ্ঠিত ‘মিউনিখ সিকিউরিটি সম্মেলন’ ও মাননীয় পররাষ্ট্র মন্ত্রীর ১৭-২১ ফেব্রুয়ারি ২০২২ মেয়াদে মিউনিখ সফর উপলক্ষে রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তা সমন্বয়ে গঠিত একটি দল মিউনিখ শহরে ২১ ফেব্রুয়ারি ২০২২ তারিখ পর্যন্ত অবস্থান করে। ২২ ফেব্রুয়ারি ২০২২ তারিখে যথাযোগ্য মর্যাদায় মহান ‘শহীদ দিবস’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালিত হয়।

জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচির সূচনা করা হয়। তারপর রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসির নেতৃত্বে দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারী এবং উপস্থিত অতিথিরা পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।  

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মহান ‘শহীদ দিবস’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ২০২২ উপলক্ষে  মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। বাণীপাঠের পরপরই উপস্থিত দূতাবাস সদস্যগণ ও কমিউনিটির অংশগ্রহণে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রদূত তার বক্তব্যে শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব, ইতিহাস ও তাৎপর্য তুলে ধরেন।  

এরপর শহীদদের আত্মার শান্তি কামনা ও দেশ ও জাতির কল্যাণে দোয়া ও মোনাজাত করা হয়।  

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa