ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

থাইল্যান্ডে জাতীয় শোক দিবস পালিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
থাইল্যান্ডে জাতীয় শোক দিবস পালিত

ঢাকা: ব্যাংককের বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে।

সোমবার (১৫ আগস্ট) দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের অন্যান্য শহীদ সদস্য ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশি কমিউনিটির ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের অন্যান্য শহীদ সদস্য ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার শান্তি কামনা এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম)  ফাহাদ পারভেজ বসুনীয়া।

রাষ্ট্রদূত আব্দুল হাই বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করেন যথাক্রমে দূতাবাসের (মিনিস্টার) রাজনৈতিক ও মিশন উপ-প্রধান মালেকা পারভীন, এনডিসি, মিনিস্টার (কনস্যুলার) আহমেদ তারিক সুমীন, ইকনোমিক মিনিস্টার সৈয়দ রাশেদুল হোসেন এবং কাউন্সেলর ও দূতালয় প্রধান মাসূমুর রহমান।

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর নির্মিত এনিমেশন ফিল্ম ‘মুজিব আমার পিতা’ প্রদর্শন করা হয়।

রাষ্ট্রদূত আব্দুল হাই তাঁর বক্তব্যের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের অন্যান্য শহীদ সদস্যদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে উল্লেখ করেন, এ ধরনের নির্মম হত্যাকাণ্ড শুধু বাঙালির ইতিহাসে নয়, বিশ্বের ইতিহাসে বিরল। ব্যাংকক থেকে বঙ্গবন্ধু একজন খুনিকে কূটনৈতিক প্রক্রিয়ায় দেশে এনে মৃত্যুদণ্ড কার্যকর করার বিষয়টিও তিনি তুলে ধরেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে দূতাবাস কর্তৃক ব্যাংককে ইসলামিক সেন্টারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যবর্গের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল আয়োজন এবং এতিম ও দুস্থদের মধ্যে খাদ্য বিতরণ করা হয়। এছাড়া দূতাবাসের তত্ত্বাবধানে ব্যাংককের ওয়াট প্রোম রাংসি মন্দিরে বাংলাদেশ বৌদ্ধ সম্প্রদায়ের ছাত্র সংস্থার পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক) দয়াময়ী চক্রবর্তী।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
টিআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।