ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

পর্যটন

বৃহস্পতিবার থেকে উন্মুক্ত হচ্ছে বান্দরবানের পর্যটন কেন্দ্র

কৌশিক দাশ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২১
বৃহস্পতিবার থেকে উন্মুক্ত হচ্ছে বান্দরবানের পর্যটন কেন্দ্র

বান্দরবান: টানা সাড়ে চারমাস বন্ধ থাকার পর উন্মুক্ত হচ্ছে বান্দরবানের সকল পর্যটন কেন্দ্র। বৃহস্পতিবার (১৯ আগস্ট) থেকে জেলার সকল হোটেল-মোটেল রিসোর্টসহ সব পর্যটন কেন্দ্র খুলে দিচ্ছে জেলা প্রশাসন।

করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ১ এপ্রিল থেকে বান্দরবানের সকল পর্যটন কেন্দ্র বন্ধ রাখার গণবিজ্ঞপ্তি জারি করে বান্দরবান জেলা প্রশাসন, আর গণবিজ্ঞপ্তি জারির পরপরই বান্দরবানের সকল পর্যটনকেন্দ্র ও হোটেল-মোটেল-গেস্ট হাউস বন্ধ হয়ে যায়।

এদিকে করোনা সংক্রমণ কিছুটা কমে যাওয়া, লকডাউন খুলে দেওয়া এবং জনজীবনের আর্থিক অবস্থার কথা বিবেচনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে আগামী ১৯ আগস্ট থেকে শর্তসাপেক্ষে বান্দরবানের সকল পর্যটনকেন্দ্র ও হোটেল-মোটেল-গেস্ট হাউস খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে পর্যটন কেন্দ্র খোলার সংবাদে জেলার সকল আবাসিক হোটেল মোটেল গেস্ট হাউস পরিষ্কার-পরিচ্ছন্ন করার পাশাপাশি পর্যটকদের উপভোগের জন্য নতুনভাবে সাজানোর কাজ করছে পর্যটন ব্যবসায়ী ও সংশ্লিষ্টরা।

বান্দরবানের আবাসিক হোটেল মোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম বাংলানিউজকে জানান, দীর্ঘ সাড়ে ৪ মাস পর বান্দরবানের পর্যটন কেন্দ্রসহ হোটেল মোটেল গেস্ট হাউস খুলে দেওয়া হচ্ছে এ জন্য প্রশাসনকে ধন্যবাদ জানাই। এতোদিন পর্যটন কেন্দ্র বন্ধ থাকায় পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বিপুল পরিমাণ ক্ষতির সম্মুখীন হয়েছে। বান্দরবানের সকল পর্যটন কেন্দ্র খুললে আশা করি পর্যটকেরা বেড়াতে আসবে এবং পর্যটন ব্যবসায়ীরা তাদের দৈনন্দিন খরচগুলো তুলতে সক্ষম হবে।

বান্দরবানের জিপ মাইক্রো কার মালিক সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক বাহাদুর জানান, লকডাউনে বান্দরবানের পর্যটন কেন্দ্র, হোটেল-মোটেল বন্ধ থাকায় পরিবহন শ্রমিকরা সম্পূর্ণ বেকার হয়ে পড়েছিল, অনেকেই বাধ্য হয়ে অন্য পেশায় চলে গেছে। পর্যটকবাহী যান বন্ধ থাকায় অনেকেইে কষ্টে দিনযাপন করেছিল। তবে বৃহস্পতিবার থেকে পর্যটনকেন্দ্র খোলার সংবাদে পর্যটকবাহী যানবাহনগুলোর মালিক ও শ্রমিকরা আবারো নতুনভাবে তাদের যানবাহনগুলো মেরামত ও সুন্দরভাবে সাজিয়ে প্রস্তুত করছে।

প্রশাসনের কর্মকর্তারা বলছে, সরকারি নিদের্শনায় শর্তসাপেক্ষে সীমিত পরিসরে আগামী ১৯ আগস্ট থেকে জেলার সকল পর্যটন কেন্দ্র ও হোটেল মোটেল এবং গেস্ট হাউস উন্মুক্ত করে দেওয়া হবে। স্বাস্থ্যবিধি মেনে পর্যটকরা পর্যটন কেন্দ্রগুলোতে ভ্রমণ করতে পারবে এবং অবশ্যই সরকারি নির্দেশনা মেনে চলতে হবে জনসাধারণকে।

বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) জাকির হোসাইন বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার (১৯ আগস্ট) থেকে বান্দরবানের সকল হোটেল-মোটেল রিসোর্টসহ সব পর্যটন কেন্দ্র খুলে দেওয়া হচ্ছে তবে পর্যটকদের সরকারি নির্দেশাবলীর প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে।  

তিনি আরো বলেন, বান্দরবানে করোনা সংক্রমক কিছুটা কমায় প্রশাসন পর্যটনকেন্দ্র খোলার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে তবে পর্যটনকেন্দ্র ও হোটেল মোটেলে অবস্থানরত পর্যটকদের স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করে চলাচল করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa