ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

পর্যটন

আইইউবিএটিতে 'পর্যটন পুনরুদ্ধার' বিষয়ে আলোচনা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২১
আইইউবিএটিতে 'পর্যটন পুনরুদ্ধার' বিষয়ে আলোচনা

ঢাকা: ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট অনুষদে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে 'পর্যটন পুনরুদ্ধার' বিষয়ে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (২ অক্টোবর) এ প্যানেল আলোচনায় অনুষ্ঠিত হয়।

 

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা (ইউএনডব্লিউটিও) ২০২১ সালের বিশ্ব পর্যটন দিবসকে অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধির জন্য পর্যটনকে কেন্দ্র করে একটি দিন হিসেবে মনোনীত করেছে। প্রতি বছর ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস পালিত হয়।

কোভিড-১৯ মহামারি ব্যাপক আকারে সমাজ ও অর্থনীতিতে প্রভাব ফেলেছে। উন্নত এবং উন্নয়নশীল উভয় অর্থনীতিই এর মাধ্যমে ক্ষতিগ্রস্ত হয়েছে। যে কয়েকটি শিল্প এই মহামারির মাধ্যমে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, তার মধ্যে পর্যটন উল্লেখযোগ্য এবং অন্যতম।

প্যানেল আলোচনায় পর্যটন শিল্পের বর্তমান পরিস্থিতি এবং পর্যটন পুনরুদ্ধারের সম্ভাবনার উপর জোর দেওয়া হয়।

আলোচনা সভায় মতামত প্রদান করেন- বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মল্লিক আনোয়ার হোসেন, বিশ্ব ভ্রমণ ও পর্যটন কাউন্সিলের আঞ্চলিক পরিচালক (ডব্লিউটিটিসি) জর্জ জিয়ালাস, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির উপাচার্য প্রফেসর ড. আব্দুর রব, মো: নাজমুল হুদা মহাপরিচালক (আইটিআইটি ও আইসিটি) পররাষ্ট্র মন্ত্রণালয়, ইউনিভার্সিটি অফ আলগার্ভ, পর্তুগালের পর্যটন বিভাগের সহকারী অধ্যাপক এবং গবেষণাকেন্দ্র সিন্ট্র্যাস এর সহ-সমন্বয়কারী ড. ম্যানুয়েলা গুয়েরেরো এবং মেজর জনাব শওকত হোসেন (অব), কীস্টোন হসপিটালিটি অ্যান্ড প্রপার্টি ম্যানেজমেন্টের সিইও, বেস্ট ওয়েস্টার্ন হোটেল অ্যান্ড রিসোর্টের অনুমোদিত উন্নয়ন অংশীদার প্যানেল আলোচনায় ছিলেন।

প্যানেলিস্টরা আলোচনায় বলেন, সরকারি এবং বেসরকারি খাতের মধ্যে উন্নত সমন্বয় প্রয়োজন, মানুষকে কেবল ভ্রমণের জন্য নয়, বরং তাদের নিজস্ব নিরাপত্তার জন্য ব্যক্তিগত ঝুঁকি মূল্যায়ন করা উচিত, নিরাপদ চলাচলের অনুমতি দেওয়ার জন্য আন্তর্জাতিক সমন্বয় কাঠামো আরোপ করা উচিত, সুরক্ষা, মাস্ক পরিধান, টিকা নিশ্চিতকরণ সহ বিশেষ প্রটোকলের ব্যবস্থা উন্নত করা উচিত হবে এবং এই খাতে কাজ করা কর্মীদের বিশেষ সহায়তা প্রদান করাসহ পর্যটন শিক্ষা ও প্রশিক্ষণ (বিশেষ করে পর্যটন গবেষণা) উন্নত করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালানো উচিত।

প্যানেল আলোচনাটি আইইউবিএটি এবং ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট অনুষদের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

উক্ত অনুষদের ডিন, চেয়ারম্যান, কো-অর্ডিনেটর, অনুষদের শিক্ষকেরাও আলোচনায় যোগ দেন। প্যানেল আলোচনাটি সঞ্চালনা করেন অনুষদের সহকারী অধ্যাপক মো. ইউসুফ হোসেন খান।

বাংলাদেশ সময়: ০০৩১ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২১
আরকেআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa