ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বাণিজ্যমেলা

মেলায় এসেছে মেঝে পরিষ্কারকারী যন্ত্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৪
মেলায় এসেছে মেঝে পরিষ্কারকারী যন্ত্র ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মানুষের জীবনযাপন সহজ করতে একের পর এক আসছে নতুন নতুন প্রযুক্তি। ১৯তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ইলেকট্রনিক্স ব্রান্ড কোম্পানি শার্প ইলেকট্রনিক্স ক্রেতাদের জন্য নিয়ে এসেছে ঘরের মেঝে পরিষ্কার করার যন্ত্র ‘রোবটিক ভ্যাকুয়াম ক্লিনার’।


 
এছাড়াও কোম্পানিটি এনেছে অত্যাধুনিক ৯২ ইঞ্চি এলইডি টিভি, রুম হিটার, ওয়াশিং মেশিন, মাইক্রোওভেন, ফ্রিজ, কুল-হট এসি এবং ক্লিনার।
 
প্যাভিলিয়ন ইনচার্জ জাহিদ হোসেন ঝিলু বাংলানিউজকে এসব তথ্য জানান।
 
তিনি বলেন, ভ্যাকুয়াম ক্লিনারের বিশেষত্ব হলো- এটি ঘরের মধ্যে সুইচ অন করে রেখে দিলে নিজেই মেঝেতে থাকা সব ময়লা পরিষ্কার করে ফেলবে। পণ্যটি বাংলাদেশে এই প্রথম আনা হয়েছে। মেঝে পরিষ্কার করা এ যন্ত্রে মূল্য নির্ধারণ করা হয়েছে এক লাখ টাকা। তবে পণ্যটি এখনো বাংলাদেশে বিক্রি শুরু হয়নি। ক্রেতাদের জানানোর জন্য বাণিজ্যমেলার প্যাভিলিয়নে এটি প্রদর্শন করা হচ্ছে।
 
তিনি জানান, এছাড়া বাংলাদেশের মানুষের আর্থিক সামর্থ অনুযায়ী পণ্যটি অধিকাংশ মানুষ ব্যবহার করতে পারবে না। তাই যদি ক্রেতারা অগ্রিম অর্ডার দেয় তবে তাদের সরবরাহ কর‍া হবে। এছাড়া পণ্যটির দাম কমানোর জন্য নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে বলেও জান‍ান জাহিদ হোসেন।
 
জাহিদ হোসেন রোবটটি সম্পর্কে আরও বলেন, যন্ত্রটির সঙ্গে রয়েছে একটি ক্যামেরা। ক্যাবল দিয়ে টেলিভিশনের সঙ্গে সংযোগ দিলে কীভাবে কাজ করছে তা দেখা যাবে। রিমোট কন্ট্রোল চালিত ক্লিনারটি একবার চার্জ করলে একটানা ছয় ঘণ্টা ময়লা পরিষ্কার করতে পারে। আবার চার্জ শেষ হলে যন্ত্রটি ঘরের মধ্যে রাখা চার্জারের কাছে গিয়ে নিজেই চার্জ নেবে।
 
অন্যদিকে, মেঝের ময়লা পরিষ্কার হয়ে গেলে নিজেই বলবে আর ময়লা নেই। মেঝেতে থাকা সব ময়লা পরিষ্কার করা ছাড়াও যন্ত্রটি রুমের মধ্যে থাকা বাতাসও জীবানুমুক্ত করবে।
 
শার্প ইলেকট্রনিক্স’র এবারের প্যাভিলিয়ন প্রসঙ্গে জাহিদ জানান, নতুন পণ্যের মধ্যে রয়েছে, এয়ার প্রিরিফায়ার। রুমের মধ্যে থাকা সব ময়লা পরিষ্কার করবে যন্ত্রটি। রুমে ময়লা থাকলে তা শোষণের সময় যন্ত্রটির প্রদর্শিত সংকেত চিহ্নটি লাল হয়ে যাবে এবং শেষ হলে সংকেত সবুজ হবে। এরপর দিবে পরিচ্ছন্ন বাতাস।
 
রুমের আয়তন অনুযায়ী পন্যটির দাম হবে ৩২ থেকে ৩৮ হাজার টাকা। গাড়ির জন্য এই পণ্যটির দাম পড়বে ১৫ হাজার টাকা, কম্পিউটারের জন্য ৯ হাজার ৭শ’ এবং আলমারির জন্য ২৫ হাজার টাকা।
 
মেলা উপলক্ষে ২৩ নম্বর প্যাভিলিয়নে ‘শার্প ইলেকট্রনিক্স’ ক্রেতাদের আকর্ষণীয় মুল্যে বিভিন্ন পণ্য দিচ্ছে।
 
শার্প ইলেকট্রনিক্স প্যাভিলিয়নে দর্শনার্থীদের আরও আকর্ষণ করছে ৯ লাখ ৮০ হাজার টাকা দামের ৭০ ইঞ্চি এলইডি টিভি, ৩ লাখ ৪০ টাকা মূল্যে ফ্রিজ, ৫৬ হাজার ৯শ’ টাকার সুপার স্টিম মাইক্রোওভেন, এক লাখ থেকে এক লাখ ১১ হাজার টাকা দামের মধ্যে কুল-হট এসি।
 
জাহিদ হোসেন ঝিলু জানান, প্রত্যেকটি এলইডি টিভিতে ছাড় দেওয়া হচ্ছে ৮ থেকে ১০ হাজার টাকা। ফ্রিজে ডেলিভারি ও এসিতে ফিটিং সুবিধা দেওয়া হচ্ছে।
 
তিনি জানান শার্প প্যাভিলিয়নে প্রদর্শিত পণ্যের মধ্যে সর্বোচ্চ দাম ১৫ লাখ ৫০ হাজার টাকায় ৯০ ইঞ্চি এলইডি টিভি এবং সর্বনিম্ন ১ হাজার ২শ’ টাকায় রুম হিটার পাওয়া যাচ্ছে।
 
এবারের মেলায় বেচাকেনা ভালো হচ্ছে উল্লেখ করে, প্যাভিলিয়নের সহকারী ইনচার্জ নজরুল ইসলাম প্রিন্স বলেন, বাণিজ্যমেলা উপলক্ষে আমরাই প্রথম দেশে ‘রোবটিক ভ্যাকুয়াম ক্লিনার’ পণ্যটি নিয়ে এসেছি। ফলে ক্লিনারটি ব্যবহারের ফলে ঘরের মেঝে পরিষ্কার করতে আর কোনো লোকের প্রয়োজন হবে না। আধা ঘণ্টার মধ্যে একাই মেঝে পরিষ্কার করে ফেলবে রোবটটি।
 
বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৪
এসএনএইচ/এসই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।