ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

বাণিজ্যমেলা

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

অন্যরকম বিজ্ঞান বাক্স

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
অন্যরকম বিজ্ঞান বাক্স ছবি: মাহমুদ পিয়াস- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাণিজ্যমেলা থেকে: চুম্বকের খেলা, তড়িতের তাণ্ডব অার অালোর ঝলক নিয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় পাওয়া যাচ্ছে অন্যরকম বিজ্ঞান বাক্স। ৭ থেকে ১৬ বছর বয়সী শিশু ও কিশোরদের জন্য এ এক্সপেরিমেন্টমূলক বিজ্ঞানের আয়োজন।



অন্যরকম ইলেকট্রনিক্সের ব্র্যান্ডিং মার্কেটিং এক্সিকিউটিভ জায়েদ ইবনে মাসুম বাংলানিউজকে বলেন, অন্যরকম বিজ্ঞান বাক্সের মূল ক্রেতা স্কুলের শিক্ষার্থীরা। আমাদের স্কুলগুলোতে দেখা যায়, বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষার্থীরা পড়াশোনা করে। তবে এক্সপেরিমেন্টের কোনো জায়গা নেই। সেই জায়গা তৈরির ক্ষেত্র থেকেই অন্যরকম বিজ্ঞান বাক্সের যাত্রা।

২০১৫ সাল থেকে যাত্রা শুরু করে অন্যরকম। প্রথমে শুধু আলোর ঝলক নিয়ে যাত্রা করলেও এখন তিন ধরনের এক্সপেরিমেন্টের বাক্স তৈরি করছে। প্রতিটি বাক্সের সঙ্গে থাকছে দু’টি এক্সপেরিমেন্ট  বুক। চুম্বকের জন্য ২৬টি, তড়িতের জন্য ২০টি এবং আলোর রয়েছে ২৫টি মজার খেলা। এছাড়াও রয়েছে একটি সিডি।

অন্যরকম ইলেকট্রনিক্সের জুনিয়র এক্সিকিউটিভ জুবায়ের খান বলেন, চুম্বকের চমক দিয়ে সুপারম্যানকে হাতের ইশরায় ওড়ানো যাবে। চুম্বকের ধর্ম এবং ব্যবহার সম্পর্কে হাতে-কলমে শিখতে পারে শিশুরা। এ বাক্সের মূল্য ৯৭১ টাকা।

তড়িতের এক্সপেরিমেন্ট হিসেবে তিনি বলেন, আলু দিয়ে লাইট জ্বালিয়ে ফেলতে পারবে শিশুরা। তড়িতের গুণাবলী এবং ধর্ম নিয়ে সকল এক্সপেরিমেন্টই করতে পারবে তারা। এ বাক্সের মূল্য ৮২১ টাকা।

আবার আলোর ঝলক বাক্স দিয়ে ঘরের মেঝেতেই রংধনু বানিয়ে ফেলা সম্ভব। ৬৫২ টাকার এ বাক্সটিও শিশুদের কাছে বেশ জনপ্রিয়।
জায়েদ বলেন, শিশুদের বেশ অাগ্রহ রয়েছে। আর লক্ষ্যণীয় হচ্ছে, শিশুদের বাব-মায়েরা এখন শিশুদের বিজ্ঞানমনষ্কতাকে বেশ গুরুত্ব দিচ্ছেন।

মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র কামরুল ইসলাম, নাজমুল ইসলাম এবং জুনায়েদ আলিফ বলেন, স্কুলে পর্যাপ্ত ল্যাব নেই। ফলে এ ধরনের বাক্সের মাধ্যমে কম খরচে হাতে-কলমে বিজ্ঞানের এক্সপেরিমেন্টগুলো করা সম্ভব।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৬
এমএন/এসএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa