ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

বাণিজ্যমেলা

নেদারল্যান্ডসে বাংলাদেশের একক বাণিজ্য মেলা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৮ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৬
নেদারল্যান্ডসে বাংলাদেশের একক বাণিজ্য মেলা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নেদারল্যান্ডসের আমস্টারডামে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো বাংলাদেশের একক দেশীয় বাণিজ্য মেলা। এর মধ্য দিয়ে দু’দেশের বাণিজ্য সম্পর্কে নতুন মাত্রা যোগ হয়েছে।

 

গত ২৮-২৯ সেপ্টেম্বর ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ ও বাংলাদেশ দূতাবাসের যৌথ আয়োজনে আমস্টারডামের শীর্ষস্থানীয় রাই কনভেনশন কেন্দ্রে এ মেলা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ থেকে প্রায় ৪০টি প্রতিষ্ঠান এ মেলায় অংশগ্রহণ করে।

‘ডাচ-বাংলা এক্সপো-২০১৬’ শীর্ষক এ মেলায় পৃষ্ঠপোষকতা করে প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ। আর সহযোগিতায় ছিল নেদারল্যান্ডসের ঢাকা দূতাবাস। দূতাবাসই বিষয়টি জানিয়েছে। বাণিজ্য মেলায় বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ সম্ভাবনা দেখানোর পাশাপাশি এদেশকে একটি উন্নয়ন বিস্ময় হিসেবে উপস্থাপন করা হয় নেদারল্যান্ডসের ব্যবসা প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীসহ উপস্থিত সবার কাছে ।
 
গত ২৮ সেপ্টেম্বর বুধবার সকালে বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন। এ সময় নেদারল্যান্ডস সরকারের প্রতিনিধি, সৌদি আরব, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত এবং অন্যান্য কূটনীতিকসহ দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  

মেলায় তৈরি পোশাক, চামড়া, পাট, পানিসম্পদ, তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে সফল বাংলাদেশি প্রতিষ্ঠানসমূহ তাদের পণ্য প্রদর্শন করে। মেলার পাশাপাশি বাংলাদেশের বাণিজ্যিক ও বিনিয়োগ সম্ভাবনাকে তুলে ধরে একটি সেমিনারও অনুষ্ঠিত হয়।

আবুল মাল আব্দুল মুহিত চলমান উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে ডাচ ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশ সফরের আহ্বান জানান। সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড যেমন- বন্দর উন্নয়ন, নতুন রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা, বিশেষ অর্থনৈতিক জোন, ডিজিটাল বাংলাদেশ ইত্যাদি কর্মসূচির বিষয়ে উল্লেখ করে তিনি বলেন, আন্তঃযোগাযোগের কেন্দ্র হিসেবে বাংলাদেশ পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রবেশদ্বার হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে। দূতাবাস জানায়, ডাচ-বাংলা এক্সপো বাণিজ্য বৃদ্ধি, নতুন ব্যবসা সৃষ্টিসহ দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে দেখা সাক্ষাৎ ও মতবিনিময়ের সুযোগ সৃষ্টি করেছে।  

গত নভেম্বর মাসে ডাচ প্রধানমন্ত্রীর আমন্ত্রণে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেদারল্যান্ডস সফরের মধ্য দিয়ে দ্বিপক্ষীয় সম্পর্কে এক নতুন দিগন্তের সূচনা হয়। এ সফর পরবর্তী সময়ে যেমন নতুন নতুন সহযোগিতার ক্ষেত্র উন্মোচিত হয়েছে, তেমনি চলমান উদ্যোগসমূহে সঞ্চারিত হয়েছে নতুন গতি।

দ্বিপক্ষীয় জোরদার সম্পর্কের এই ধারায় বাংলাদেশের অর্থমন্ত্রী যখন নেদারল্যান্ডস সফর করছিলেন, তখন ডাচ বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতামন্ত্রী চতুর্থবারের মতো বাংলাদেশ সফরে ছিলেন।

বাংলাদেশ সময়: ০৩২০ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৬
জেপি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa