ঢাকা, বুধবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

বাণিজ্যমেলা

ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎসাহ দিতে বাণিজ্য মেলায় এসএমই ফাউন্ডেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৭
ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎসাহ দিতে বাণিজ্য মেলায় এসএমই ফাউন্ডেশন এসএমই ফাউন্ডেশনের প্যাভিলিয়ন/ছবি: জি এম মুজিবুর রহমান

ঢাকা: শিল্পখাতের অগ্রগতি ও উন্নয়নকে ত্বরান্বিত করতে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎসাহ দিতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নিয়েছে এসএমই ফাউন্ডেশন। মেলায় প্রথমবারের মতো প্যাভিলিয়ন সাজিয়েছে ক্ষুদ্র-শিল্প উদ্যোক্তাদের প্রতিষ্ঠানটি।

রোববার (০৮ জানুয়ারি) সরেজমিনে দেখা যায়, কাজল বুটিকস, রঙ বুটিকস, স্মার্ট লেদার, ভাইপার অনলাইন শপ, মার্ক আইসক্রিম, রয়েল ফুডসহ মোট ৬টি স্টলে সাজানো হয়েছে ৯ নম্বরের এ মিনি প্যাভিলিয়নটি।

রঙ বুটিকসের মালিক মাহমুদ হাসান বাংলানিউজকে জানান, এসএমই ফাউন্ডেশনের সহায়তায় প্রথমবারের মতো মেলায় স্টল সাজিয়েছে।

এখানে রাজশাহী বুটিকসের তৈরি থ্রি-পিস, টু-পিস ও ওয়ান পিসসহ নানা ডিজাইনের পোশাকে ক্রেতাদের জন্য রয়েছে ১০ শতাংশ ছাড়।

বুটিকের থ্রি-পিস কিনতে আসা মালিয়ানা সুফিয়া বাংলানিউজকে বলেন, বরাবরই বুটিকের থ্রি-পিস আমার পছন্দ। তাছাড়া দামও কম।

লেদারের ব্যাগ কিনতে আসা রঞ্জিতা শর্মা বাংলানিউজকে বলেন, চামড়ার তৈরি নানা ডিজাইনের লেডিস ব্যাগ পাওয়া যাচ্ছে কাজল বুটিকসের পাশের স্টল স্মার্ট লেদারে। সরকার ক্ষুদ্র উদ্যোক্তাদের এ ধরনের সুযোগ করে দিয়ে খুবই ভালো কাজ করেছেন। আমরাও সাধ্যের মধ্যে সুন্দর এবং ভালো পণ্য কিনতে পারছি।

জুতা, বেল্টসহ নানা রকমের লেদার পণ্য নিয়ে অনলাইন স্টল সাজিয়েছেন ক্ষুদ্র উদ্যোক্তা বায়জিদ। তিনি জানান, অনলাইনে ১০ শতাংশ ছাড়ে এসব পণ্য কিনতে পারবে ক্রেতারা। এছাড়া ৪ হাজার টাকার পণ্য একসঙ্গে কিনলে ফ্রি পাওয়া যাচ্ছে টি-শার্ট, টুপিসহ নানা লেদার পণ্য।

এ বিষয়ে জানতে চাইলে এসএমই ফাউন্ডেশনের ম্যানেজার রাহুল বড়ুয়া বাংলানিউজকে জানান, এসএমই ফাউন্ডেশন এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের যৌথ উদ্যোগে মেলায় মিনি প্যাভিলিয়ন নেওয়া হয়েছে। যেখানে ৬ জন উদ্যোক্তা ৬টি ভিন্ন সেক্টরের পণ্য নিয়ে তাদের স্টল সাজিয়েছে। প্রত্যেক ব্যবসায়ীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এসএমই প্যাভিলিয়নটি ভাড়া নিয়ে এসব তরুণ উদ্যোক্তাদের ব্যবসার সুযোগ করে দিয়েছে। যাতে করে ক্ষুদ্র-শিল্প ব্যবসায় উৎসাহ পায় তারা।

এবারের সফলতার ওপর নির্ভর করে আগামী বছর বড় প্যাভিলিয়ন নেওয়ার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৭
জেডেএফ/ওএইচ/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa