ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

সালতামামি

ছবি ফিরে দেখা ২০১৬

কুমিল্লার আলোচিত ঘটনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
কুমিল্লার আলোচিত ঘটনা কুমিল্লার আলোচিত ঘটনা

কুমিল্লা: ২০১৬ সাল। বেশ কয়েকটি ঘটনার কারণে বছরজুড়ে কুমিল্লা ছিল আলোচনায়। বিশেষ করে নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যা দেশজুড়ে ক্ষোভ ও আন্দোলনের জোয়ার বইয়ে দেয়।

এছাড়া বেশ কয়েকটি শিশু হত্যা ও রাজনৈতিক হত্যাকাণ্ড বেশ আলোচনার জন্ম দেয়। বছরের শেষ দিকে জেলা পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়নকে ঘিরে কুমিল্লার আওয়ামী লীগের রাজনীতি উত্তপ্ত হয়ে ওঠে।

দেখে নেওয়া যাক ২০১৬ সালের কুমিল্লা জেলার সালতামামি।

২২ বছর পর জেলা (দক্ষিণ) আওয়ামী লীগের সম্মেলন: দীর্ঘ ২২ বছর পর ৬ ফেব্রুয়ারি কুমিল্লার সদর দক্ষিণ উপজেলায় অনুষ্ঠিত সম্মেলনে জেলা দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি হিসেবে আ হ ম মুস্তফা কামালকে ও সাধারণ সম্পাদক হিসেবে রেলপথমন্ত্রী মুজিবুল হকের নাম ঘোষণা করা হয়।

লাকধনাবি বাংলা পাওয়ার প্লান্ট উদ্বোধন:
২৫ ফেব্রুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুমিল্লার জাঙ্গালিয়া এলাকায় শ্রীলঙ্কান মালিকানাধীন লাকধনাবি বাংলা পাওয়ার প্লান্ট উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫২ দশমিক ২ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন প্লান্টটি তৈরি করতে ৪২৫ কোটি টাকা ব্যয় হয়েছে।

কুমিল্লার সন্তান রফিকুল ইসলামের মরণোত্তর স্বাধীনতা পদক লাভ:
২৪ মার্চ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রূপকার, কুমিল্লার কৃতি সন্তান মৃত রফিকুল ইসলামের পরিবারের হাতে মরণোত্তর স্বাধীনতা পদক তুলে দেন প্রধানমন্ত্রী।
 
নাট্যকর্মী তনু হত্যা: ২১ মার্চ সকালে কুমিল্লা সেনানিবাসের ভেতরে একটি কালভার্টের পাশ থেকে ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী ও সাংস্কৃতিক কর্মী সোহাগী জাহান তনুর (১৮) মরদেহ উদ্ধার করা হয়। অভিযোগ রয়েছে, ২০ মার্চ রাতে ধর্ষণ করে হত্যা করা হয় তনুকে।  

কুমিল্লায় সংযোজন হলো ত্রিপুরার ১শ’ মেগাওয়াট বিদ্যুৎ:
২৩ মার্চ ভিডিও কনফারেন্সের মাধ্যমে যৌথভাবে ত্রিপুরা-কুমিল্লা আন্তঃদেশীয় গ্রিডের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কুমিল্লায় যোগ হয় ত্রিপুরার ১শ’ মেগাওয়াট বিদ্যুৎ।
 
জাতীয় স্বার্থে পহেলা বৈশাখে ইলিশ মাছ পরিহার:
৯ এপ্রিল জাতীয় বৃহত্তর স্বার্থে পহেলা বৈশাখে ইলিশ মাছ পরিহার করার সিদ্ধান্ত নেয়  তৎকালীন কুমিল্লা জেলা প্রশাসক মো. হাসানুজ্জামান কল্লোল।
 
আগস্টের প্রথম প্রহরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ছাত্রলীগ নেতা খুন, অনির্দিষ্টকালের জন্য কুবি বন্ধ ঘোষণা:
১ আগস্টের প্রথম প্রহরে কুবি ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে কবি নজরুল হল ছাত্রলীগের সাংগঠনিক সস্পাদক এবং মার্কেটিং সপ্তম ব্যাচের ছাত্র খালেদ সাইফুল্লাহ নিহত হন।
 
রহস্যময় বিস্ফোরণে কুবি ছাত্রী নিহত:
২৩ আগস্ট ভোরে রহস্যময় বিস্ফোরণে কুবি সংলগ্ন সালমানপুর এলাকার প্রশান্তি নামক বাড়ির নিচতলা থেকে কুবির অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী ফাহমিদা হাসান নিশাকে অগ্নিদগ্ধ অবস্থায় উদ্ধার করা হয়। পরে ৫ সেপ্টেম্বর ঢাকা মেডিকল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

বেগম রোকেয়া পদক পেলেন কুমিল্লার অ্যারোমা দত্ত:
নারী জাগরণ ও আর্থ সামাজিক উন্নয়নে অবদানের জন্য ৯ ডিসেম্বর ‘বেগম রোকেয়া পদক’ পেয়েছেন বাংলা ভাষার প্রথম প্রস্তাবক শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের নাতনি অ্যারোমা দত্ত।
 
কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে রিয়ার অ্যাডমিরাল আবু তাহেরের বিজয়:
কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ দলীয় মনোনয়ন পান রিয়ার অ্যাডমিরাল আবু তাহের । পরিকল্পনা মন্ত্রী লোটাস কামালের কাছের মানুষ হিসেবে পরিচিতি থাকলেও কুমিল্লার রাজনীতির মাঠে অপরিচিত তিনি। এদিকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন। পরিকল্পনা মন্ত্রী লোটাস কামাল ও কুমিল্লা সদর আসনের এমপি বাহাউদ্দিন বাহারের ওপর ভর করে আবু তাহের বিজয়ী  হয়েছেন বলে অভিযোগ রয়েছে।

বছরজুড়ে আওয়ামী লীগ সক্রিয়, বিএনপি-জামায়াত ছিল নিস্ক্রিয়:
বছরজুড়ে ইউনিয়ন পরিষদ, পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের জয়-জয়কার ছিল। রাজনীতির মাঠে সক্রিয় ছিল আওয়ামী লীগ। অপরদিকে মামলা, গ্রেফতারি পরোয়ানার আতঙ্কে বিএনপি ও জামায়াত-শিবির ছিল আত্মগোপনে। তারপরও বিএনপি নেতাকর্মীরা দলীয় বিভিন্ন অনুষ্ঠান করেছে ঠিকই, তবে তা হয়েছে খুবই দায়সারাভাবে।

বাংলাদেশ সময়: ০১৩৭ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa