ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

সালতামামি

রেকর্ড করদাতা, বৈচিত্র্যময় ট্যাক্স কার্ড, আলোচিত বাঘ

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
রেকর্ড করদাতা, বৈচিত্র্যময় ট্যাক্স কার্ড, আলোচিত বাঘ রেকর্ড করদাতা, বৈচিত্র্যময় ট্যাক্স কার্ড, আলোচিত বাঘ।

ঢাকা: করদাতা, ব্যবসাবান্ধব ও সেবাধর্মী প্রতিষ্ঠানে রুপ নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তথ্যপ্রযুক্তি নির্ভর ও আধুনিক এনবিআর গঠনের জন্য ২০১৬ সাল মাইলফলক হয়ে থাকবে।

উদ্ভাবনী কাজ আর কঠোর পদক্ষেপসহ নানা ঘটনা প্রবাহে সারা বছরই আলোচনার কেন্দ্রে স্থান করে নেয় দেশের রাজস্ব আহরণকারী প্রতিষ্ঠানটি।

বিদায়ী বছরের নভেম্বর পর্যন্ত রাজস্ব এসেছে প্রায় দেড় লাখ কোটি টাকা।

২৬ লাখ করদাতা ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) সংগ্রহ করেছেন। প্রায় ৬ লাখ নতুন করদাতাকেও শনাক্ত করেছে এনবিআর।
আয়কর মেলা, মেলার আদলে কর অঞ্চলে নিরবচ্ছিন্ন সেবায় আয়কর সপ্তাহ পালন ও অনলাইনে রিটার্ন দাখিলের মাধ্যমে এসব রেকর্ড গড়েছে এনবিআর।

রাজস্ব ফাঁকিবাজদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযানে চলছে ‘এনফোর্সমেন্ট মাস’। শুল্ক ও ভ্যাট গোয়েন্দাসহ সকল অফিসকে রাজস্ব ফাঁকিবাজদের খুঁজে বের করা ও বকেয়া রাজস্ব আদায়ে আইন প্রয়োগের নির্দেশ দিয়েছে এনবিআর।

করদাতা হয়রানি ও দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ ছিল এনবিআরের। অভিযোগ প্রমাণিত হওয়ায় বেশ কয়েকজন কর্মকর্তাকে চাকরিচ্যুত ও প্রথমবারের মতো পদাবনতির শাস্তি দেওয়া হয়েছে।

আগারগাঁওয়ের নিজস্ব রাজস্ব ভবনে প্রথমবারের মতো মেলার আয়োজন করে চমক সৃষ্টি করেছে এনবিআর। প্রথমবারের মতো মেলায় অনলাইন রিটার্ন দাখিলে বেশ সাড়া দেন করদাতারা। এবার ৮ বিভাগে ৭ দিন, সকল জেলায় ৪ দিন, ৮৬ উপজেলা শহরে দু’দিন করে মোট ১৫০টি স্পটেও মেলা অনুষ্ঠিত হয়। বাড়তি আকর্ষণ হিসেবে সাড়া পায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ‘কর শিক্ষণ ফোরাম’।

করদাতাদের ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করা হয় মেলায়, যা ব্যবহার করে তারা পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে কর প্রদান করতে পারবেন।

প্রথমবারের মতো ট্যাক্স কার্ড নীতিমালা সংশোধনের মাধ্যমে কার্ড সংখ্যা বৃদ্ধি ও কার্ড প্রদানে বৈচিত্র্য আনা হয়েছে। ২০টির পরিবর্তে ৩ ক্যাটাগরিতে ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড দেওয়া হয়। করদাতাদের আরো বেশি উৎসাহ প্রদানে প্রথমবারের মতো সর্বোচ্চ কর প্রদানকারী ৩০০ করদাতাকে সম্মাননাও দেয় এনবিআর।

চট্টগ্রামে একটি গার্মেন্টস থেকে চট্টগ্রাম কাস্টমস হাউজের চুরি হওয়া ৬৫টি স্পর্শকাতর নথি জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। স্পর্শকাতর নথি কিভাবে গার্মেন্টস কারখানায় গেল এ নিয়ে নড়েচড়ে বসেছে এনবিআর।

বিদেশি নাগরিকদের অনেকেই আয়কর ফাঁকির সঙ্গে জড়িত বলে প্রমাণ পেয়েছে এনবিআর। বিদেশিদের দেশত্যাগের আগে আয়কর সনদপত্র যাচাই করতে শাহজালাল, শাহ আমানত, ওসমানী বিমানবন্দর ও বেনাপোল স্থলবন্দরে আগস্টে আলাদা ডেস্ক স্থাপন করা হয়েছে। ইতোমধ্যে দেশত্যাগের সময় দু’শতাধিক আয়কর ফাঁকিবাজ বিদেশি ধরা পড়েছেন এবং তাদের কাছ থেকে প্রায় ৭ কোটি টাকার বেশি আয়কর আদায় হয়েছে।

কূটনৈতিক শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার করা ৩৯৫ জন বিদেশি নাগরিকেরও খোঁজ পেয়েছে এনবিআর। ইউএনডিপি’র সাবেক আবাসিক প্রতিনিধি ও আইএলও কর্মকর্তার গাড়ি জব্দের পর সকল কর্মকর্তার পাসবুকও তলব করেছে।

কূটনৈতিক সুবিধার অপব্যবহার করায় এনবিআরের অনুরোধে উত্তর কোরিয়া দূতাবাসের উপ-প্রধান হান সন ইককে প্রত্যাহারও করা হয়েছে।

বছরের শেষ মাসে এনবিআরের সামনে ফুলের বাগানে রয়েল বেঙ্গল টাইগারের ভাস্কর্য স্থাপন করা হয়েছে। এনবিআর চেয়ারম্যান এ বাগানের নাম দিয়েছেন ‘পার্টনারশিপ গার্ডেন’। ফুল আর ফলের বাগান হল সৎ করদাতা, ব্যবসায়ীদের জন্য বার্তা। আর রয়েল বেঙ্গল টাইগার হল রাজস্ব ফাঁকিবাজদের জন্য বার্তা।
 
এছাড়া প্রতিটি কর অঞ্চলে কেন্দ্রীয় গোয়েন্দা তদন্ত সেল গঠনের সিদ্ধান্ত নিয়েছে এনবিআর। তৈরি পোশাক রফতানির নামে ১০০ কোটি টাকা পাচারের অভিযোগে এসএন ডিজাইন লিমিটেড গার্মেন্টসের মালিক শহিদুল ইসলামের বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে প্রথমবারের মতো মামলা করা হয়েছে। রফতানির নামে টাকা পাচারের অভিযোগে ৫৬২ প্রতিষ্ঠানের তালিকাও করেছে সিআইসি। বছরে প্রায় ২০ হাজার টাকা টাকার উৎসে কর ফাঁকির সমীক্ষা, ভ্যাট আদায়ে ৠাবের সহায়তা নেওয়ার প্রস্তাব নাকচ, স্বর্ণ ও বিদেশিক মুদ্রা, শুল্কমুক্ত সুবিধার গাড়ি জব্দ, ব্যবসায়ীসহ বিভিন্ন খাতের করদাতাদের সঙ্গে দূরত্ব কমাতে রাজস্ব সংলাপ, রাজস্ব আদায়ে হালখাতা ছিল অন্যান্য আলোচিত ঘটনা।
 
বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭
আরইউ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa