ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

সালতামামি

'ইয়থকোয়েক' থেকে 'মি টু'

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
'ইয়থকোয়েক' থেকে 'মি টু' কোলাজ

বিশ্বায়ন ও তথ্য যোগাযোগ-প্রয়ুক্তির তীব্র পরিস্থিতিতে এখন বছরের আলোচিত বিষয়  মাত্র একটি নয়, একাধিক। ঘটনা, চরিত্র-এর পাশাপাশি, এমন কি, শব্দও ঠাঁয় পাচ্ছে আলোচিত তালিকায়। 

২০১৭ সালে  জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে বহু আলোচিত, সমালোচিত, উল্লেখযোগ্য ঘটনা ও চরিত্রের পাশে কয়েকটি শব্দও চিহ্নিত হয়েছে। আলোচিত ও  ব্যাপক অর্থবোধক শব্দগুলো কেবল শেষ হয়ে যাওয়া ২০১৭ সালেই নয়, সামনের বছরগুলোতেও সবার আগ্রহের কেন্দ্রে থাকবে।

অন্যান্য বছরের মতোই ২০১৭ সালেও এক বা একাধিক আলোচিত ঘটনা আছে জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে। আলোচিত চরিত্র আছে সমাজে, রাজনীতি বা অর্থনীতি কিংবা অন্যান্য ক্ষেত্রে।  

গত কয়েক বছর যাবত শোনা যাচ্ছে আলোচিত শব্দ। যেমন, ২০১৭ সালের সবচেয়ে আলোচিত শব্দ নির্বাচিত হয়েছে 'ইয়থকোয়েক'। অক্সফোর্ড ডিকশনারি নির্ধারিত এ শব্দটির বাংলা হতে পারে 'যুবজাগরণ'।

জাগরণ শুধু শব্দ হিসাবেই নয়, ঘটনা হিসাবেও সামনে চলে এসেছে। জাগরণ কেবল রাজনীতিতেই নয়, সমাজ ও ব্যক্তি জীবনের প্রসঙ্গ হয়েছে। বিশেষত, শ্রেণী ও গোষ্ঠীগত অধিকার রক্ষায় জাগরণের বহু ঘটনা দেশে-বিদেশে ঘটেছে পুরো ২০১৭ সাল জুড়েই। ফলে জাগরণ একটি চরিত্রও বটে ২০১৭ সালের জন্য।

সাইলেন্স ব্রেকার জাগরণের সূত্রে উল্লেখ্য, আমেরিকার টাইম পত্রিকা এবার ২০১৭ সালের আলোচিত চরিত্র হিসেবে নির্বাচন করেছে সাইলেন্স ব্রেকার অথবা ‘নীরবতা ভঙ্গকারী’ চরিত্রটিকে। যৌন নিপীড়নের বিরুদ্ধে নীরবতার বৃত্ত ভেঙ্গে প্রতিবাদ করা নারী চরিত্রই পত্রিকাটির ‘পার্সন অফ দা ইয়ার’-এর বিষয়। এটাও এক জাগরণই বটে।

বিষয়টির গোড়া ছিল চলচ্চিত্রে। হলিউড অভিনেত্রী অ্যাশলে জুড, টেইলর সুইফট এবং উবার ইঞ্জিনিয়ার সুসান ফাউলারের যৌন নির্যাতন থেকে এর উৎপত্তি।  তারা নারীর ওপর যৌন নিপীড়নের বিভিন্ন দিক নিয়ে কথা বলেছেন।  

হলিউড মুঘল হার্ভে ওয়েনস্টাইনএমন কি, হলিউডের সিনেমা মুঘল হার্ভে ওয়েনেস্টাইনের বিরুদ্ধে অভিনেত্রীদের ওপর যৌন নিপীড়ন চালানোর অভিযোগে সরব হয়ে ওঠেন বেশ কয়েকজন অভিনেত্রী। তারা নিউইয়র্ক টাইমস পত্রিকা ও সিএনএন চ্যানেলে প্রকাশ্যে অভিযোগের আঙুল তোলেন ওয়েনেস্টাইনের বিরুদ্ধে। আমেরিকার নারীরা ফেটে পড়েন প্রতিবাদে।

সমাজের প্রভাবশালী মহলের মানুষদের এই নারী দলনের বিরুদ্ধে তাদের সঙ্গে যুক্ত হয় পুরুষ কন্ঠও। শুরু হয় `Me Too’ আন্দোলন। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এই আন্দোলন ছড়িয়ে পড়ে। এই আন্দোলনের প্রবক্তা হিসেবে পরিচিত তারানা বুরকিও বছরের আলোচিত চরিত্র হিসেবে এমন একটি বিষয় বেছে নেয়ায় টাইম ম্যাগাজিনকে এক টুইট বার্তায় ধন্যবাদ জানান।

অক্সফোর্ড ডিকশনারি আরও উল্লেখ্য, বিশ্বের সেরা ফ্যাশন সাময়িকীর সম্পাদক ডায়ানা ভ্রিল্যান্ড ৬০-এর দশকে প্রথম এই শব্দটি ব্যবহার করেন। সে সময় ফ্যাশন, সঙ্গীত ও দৃষ্টিভঙ্গীতে দ্রুত পরিবর্তন অর্থে ডায়ানা ভ্রিল্যান্ড এই শব্দটি ব্যবহার করেছিলেন। অবশ্য অক্সফোর্ড কর্তৃপক্ষ ইয়থকোয়েক শব্দটিকে তরুণদের মাধ্যমে রাজনৈতিক পরিবর্তনের বিষয়টিকে বুঝিয়েছে। তবে এই অর্থ সার্বজনীন নয় বলে অক্সফোর্ড ডিকশনারির প্রধান ক্যাসপার গ্রাথহোল জানান। তিনি বলেন, ২০১৭ সালে পূর্বের তুলনায় ইয়থকোয়েক শব্দটি পাঁচগুণ বেশি ব্যবহৃত হয়েছে। ব্রিটেনের গত সাধারণ নির্বাচনে তরুণ ভোটারদের মধ্যে এই শব্দের মতো জাগরণ দেখা যায়।  

গত ২০১৬ সালে অক্সফোর্ডের বিচারে আলোচিত শব্দ ছিল ‘পোস্টট্রুথ’ শব্দটি। এমন বহু শব্দ আসছে আলোচ্য বিষয় হিসাবে।

অতএব, চরিত্র বা ঘটনাই শুধু নয়, শব্দ ও চেতনা লাভ করছে আলোচিত স্থান। বৈশ্বিক পরিমণ্ডলে ২০১৭ সাল তেমনই শব্দগুচ্ছ উপহার দিয়েছে আলোচিত বিষয় হিসাবে। ভুবণগ্রামরূপী বিশ্বায়নের পৃথিবী এখন তাড়িত ও আলোড়িত হচ্ছে চরিত্র ও ঘটনা ছাড়াও নানা শব্দের বহুমাত্রিক ভাবার্থগত তরঙ্গে।

বাংলাদেশ সময়: ০৭৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
এমপি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa