ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

সালতামামি

সালতামামি ২০১৯

দুই ‘উপহার’ পেয়েছে নারায়ণগঞ্জবাসী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
দুই ‘উপহার’ পেয়েছে নারায়ণগঞ্জবাসী

নারায়ণগঞ্জ: চলতি বছর দুটি ‘উপহার’ পেয়েছে নারায়ণগঞ্জবাসী। এর একটি হলো ভুলতা ফ্লাইওভার অন্যটি কাঁচপুর দ্বিতীয় সেতু। ফলে জেলার মানুষদের যেমন দুর্ভোগ কমেছে, তেমনি ওই দুটি রাস্তা দিয়ে চলাচল সহজ হয়েছে।

বিগত বছরগুলোতে দেখা গেছে, ঈদসহ লম্বা কোনো ছুটিতে বাড়ি ফেরা মানুষের চাপ বাড়লেই নারায়ণগঞ্জের ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে লেগে যেত যানজট। কিন্তু ওই প।

লাইওভার ও ব্রিজের কারণে এবার ঈদের আর সেই সমস্যায় পড়তে হয়নি।  

বছরের ১৬ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় থেকে ভুলতা ফ্লাইওভারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

এর আগে ফ্লাইওভারটির কাজ কিছুটা অসম্পন্ন থাকলেও ঈদে যেন মানুষের ভোগান্তি না হয় সেজন্য এটি ৯ আগস্ট একেবারেই কোন আনুষ্ঠানিকতা ছাড়া খুলে দেওয়া হয়। এতে মহাসড়কে কমে যায় যানবাহনের চাপ ও যানজটও কমে আসে একেবারে।

এদিকে আনুষ্ঠানিক উদ্বোধনের পর সেতুর দুপাশেই দেখা গেছে একেবারেই যানজটহীন অবস্থা। অথচ ঈদের আগে এখানেই দীর্ঘ কয়েকঘণ্টা অপেক্ষা করতে হতো ঘরমুখো মানুষকে।  

এ প্রকল্পের আওতায় ঢাকা-সিলেট মহাসড়ক বরাবর ১২৩৯ মিটার দৈর্ঘের একটি ও ঢাকা বাইপাস মহাসড়ক বরাবর ৬১১ মিটার ৪ লেনের দুই ফ্লাইওভার নির্মাণ এবং ঢাকা সিলেট মহাসড়ক বরাবর ২.১৩ কিলোমিটার এবং ঢাকা বাইপাস সড়ক বরাবর ১.০৮৪ কিলোমিটার সড়ক প্রশস্তকরণ করা হয়।

১৬ মার্চ গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কাঁচপুর দ্বিতীয় সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সরকার ও জাইকার অর্থায়নে নির্মিত ৩৯৭ দশমিক ৩ মিটার দৈর্ঘ্যের চারলেন বিশিষ্ট দ্বিতীয় কাঁচপুর সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৯৫০ কোটি টাকা। আগের কাঁচপুর সেতুর সমান উচ্চতায় এই সেতু নির্মাণে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। বাংলাদেশে এই প্রথম এমন প্রযুক্তি ব্যবহার করে সেতুটি নির্মাণ করা হয়েছে।

আগের কাঁচপুর সেতু পুনর্বাসনের ফলে এর আয়ুষ্কাল নির্ধারিত ৫০ বছর মেয়াদের সঙ্গে আরো ৪০ বছর বৃদ্ধি পেয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। আর এ বছরে তাই এ দুটি সেতু নারায়ণগঞ্জবাসী তাদের উপহার হিসেবেই গ্রহণ করেছেন।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa