ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

সালতামামি

সুস্থ হয়ে রাজনীতিতে সরব ওবায়দুল কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
সুস্থ হয়ে রাজনীতিতে সরব ওবায়দুল কাদের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের/ ফাইল ফটো

ঢাকা: বিদায়ী বছর ২০১৯ এর বহুল আলোচিত ঘটনাবলীর মধ্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের অসুস্থতা ছিল অন্যতম ঘটনা। এ বছর মার্চে গুরুতর অসুস্থ হয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় তার হার্ট অ্যাটাক হয়। এরপর বলতে গেলে তিনি জীবন মৃত্যুর সন্ধিক্ষণে চলে যান। পরে উন্নত চিকিৎসা এবং শুভানুধ্যায়ীদের ভালোবাসায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে সুস্থ হয়ে ফিরে আসেন কাদের।

২০১৯ সালের ৩ মার্চ ভোরে নিজ বাসভবনে গুরুতর অসুস্থ হন ওবায়দুল কাদের। এ সময় দ্রুত তাকে বিএসএমএমইউতে ভর্তি করা হয়।

মুহূর্তের মধ্যে দেশের রাজনৈতিক অঙ্গনসহ সারাদেশের মানুষের মধ্যে তার এ অসুস্থতার খবর ছড়িয়ে পড়ে। ওবায়দুল কাদেরের সার্বিক পরিস্থিতি জানার জন্য তার রাজনৈতিক সহকর্মী, সহযোদ্ধা, শুভাকাঙ্ক্ষীরা এমনকি বিপরীত রাজনৈতিক মতাদর্শের নেতাকর্মীরা উদগ্রীব হয়ে পড়েন।

অসংখ্য মানুষ তার শারীরিক অবস্থা জানার জন্য বিএসএমএমইউতে ভিড় করেন। রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ মন্ত্রিসভার সদস্য ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা তাকে দেখার জন্য হাসপতালে ছুটে যান।

আশঙ্কাজনক পরিস্থিতিতে ওই দিন রাতে জরুরি ভিত্তিতে সিঙ্গাপুর থেকে দু’জন হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসককে এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকায় আনা হয়। সিঙ্গাপুরের ওই চিকিৎসকরা ওবায়দুল কাদেরকে দেখার পর জানান তিনি শঙ্কামুক্ত নন। পরদিন কাদেরের চিকিৎসার জন্য ভারতের নাম করা হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠি জরুরিভিত্তিতে ঢাকায় আসেন। বিএসএমএমইউতে তিনি কাদেরকে দেখার পর তার সুস্থতার ব্যাপারে আশা প্রকাশ করেন। উন্নত চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুরে নিয়ে যাওয়ার পরামর্শ দেন।  

ওই দিনই কাদেরকে তাৎক্ষণিকভাবে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে বিশেজ্ঞ চিকিৎসকদের অধীনে তার চিকিৎসা শুরু হয়। দীর্ঘ দুই মাস ১০ দিন চিকিৎসার পর সম্পূর্ণ সুস্থ হয়ে কাদের দেশে ফিরে আসেন। গুরুতর অসুস্থ কাদেরের জীবন নিয়ে তখন শঙ্কা ও সংশয় তৈরি হলেও দেশের মানুষের ভালোবাসায় সিক্ত হয়ে একজন রাজনীতিবিদ হিসেবে তিনি আগের মতোই সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন। নেতৃত্ব দিচ্ছেন দেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগকে। গত ২২ ডিসেম্বর তিনি এ দলে পুনরায় সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।
 
বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এসকে/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa