ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

এবার ম্যাক্রোঁর নিন্দায় সরব খাবিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
এবার ম্যাক্রোঁর নিন্দায় সরব খাবিব খাবিব নুরমাগোমেদভ/ছবি: সংগৃহীত

ফ্রান্সে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইসলাম ও হযরত মুহাম্মদ (সা.)-কে অবমাননার পদক্ষেপে সমর্থন দেওয়ায় পুরো মুসলিম বিশ্ব ক্ষুব্ধ ও উদ্বিগ্ন। বিশ্বের অনেক দেশে এ নিয়ে বিক্ষোভ ও ফরাসি পণ্য বর্জনের ডাকও দেওয়া হয়েছে।

এবার নিন্দা জানালেন মিক্সড মার্শাল আর্টের (এমএমএ) জীবন্ত কিংবদন্তি খাবিব নুরমাগোমেদভও।

সম্প্রতি মাত্র ৩২ বছর বয়সেই ইউএফসির মঞ্চ থেকে অবসরের ঘোষণা দেওয়া খাবিব একজন রাশিয়ান মুসলিম। ১২ বছরের দীর্ঘ ক্যারিয়ারে একবারও হারের তেতো স্বাদ না পাওয়ার অনন্য রেকর্ডের মালিক খাবিব সামাজিক যোগাযোগের মাধ্যমে ম্যাক্রোঁর বিরুদ্ধে 'বিশ্বের প্রায় দেড় শ কোটির বেশি মুসলমানের ধর্মীয় অনুভূতির প্রতি অসম্মান জানানো'র অভিযোগ তুলেছেন।

সামাজিক যোগাযোগের মাধ্যমে ম্যাক্রোঁর মুখের ওপর জুতোর ছাপযুক্ত একটি ছবি পোস্ট করে খাবিব লিখেছেন, 'আমরা মুসলমান। আমরা আমাদের প্রিয় নবী মুহাম্মদ (সা.)-কে আমাদের মা, বাবা, সন্তান, স্ত্রী এবং আমাদের সব আপনজনদের চেয়ে বেশি ভালোবাসি। বিশ্বাস করুন, এসব উসকানিমূলক আচরণের জবাব তারা পাবে, সৃষ্টিকর্তার ওপর বিশ্বাসধারীদেরই জয় হয়। ' 

গত ১৬ অক্টোবর স্যামুয়েল প্যাটি নামের এক স্কুল শিক্ষককে গলা কেটে হত্যা করা হয়। এ হত্যাকাণ্ড সম্পর্কে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইসলাম সম্পর্কে বিতর্কিত মন্তব্য করে বসেন। এরপর থেকে বিশ্বের বিভিন্ন দেশ ম্যাক্রোঁর নিন্দায় ব্যস্ত।  

এ নিন্দা-বিতর্ক এবং উত্তেজনার মধ্যেই গত বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ফ্রান্সের নিস শহরের প্রধান চার্চ নটরডেম বেসিলিকায় হামলার ঘটনা ঘটেছে। এতে এক নারীসহ মৃত্যু হয়েছে তিন জনের। নিহত নারী চার্চের ভেতরে ছিলেন। নিহত নারীকে হত্যা করা হয় শিরশ্ছেদ করে।

গত ২৪ অক্টোবর জাস্টিন গ্যাথজের বিপক্ষে রেকর্ড জয়ের ম্যাচ শেষে ইউএফসির মঞ্চ থেকে অবসরের ঘোষণা দেন খাবিব। মূলত গত জুলাইয়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাবা আব্দুলমানাপের মৃত্যুর পর ভেঙে পড়েন খাবিব। পরে তিনি তার মাকে কথা দেন এটিই হবে তার ক্যারিয়ারের শেষ ম্যাচ।  

এমএমএ-এর কিংবদন্তি বলা হয় খাবিবকে। এই প্রতিযোগিতায় তিনটি ক্যাটাগরিতে মোট ২৯টি ম্যাচ খেলে সবকটিতেই জয় তুলে নিয়েছেন তিনি। অর্থাৎ ১২ বছরের ক্যারিয়ারে একটি ম্যাচেও হারেননি তিনি। আল্টিমেট ফাইটিং চ্যাম্পিয়নশিপ (ইউএফসি)-তেও অপরাজিত খাবিব। এখানে খেলা ১৩ ম্যাচের সবক'টিই জিতেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।