ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশ টেস্ট বাদ দিয়ে আইপিএল খেলবেন রাবাদা-এনগিডিরা!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
বাংলাদেশ টেস্ট বাদ দিয়ে আইপিএল খেলবেন রাবাদা-এনগিডিরা!

শঙ্কাটা আগেই জেগেছিল, যে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ বাদ দিয়ে দক্ষিণ আফ্রিকার সামনের সারির বেশ কয়েকজন ক্রিকেটার আইপিএল খেলবেন। এবার যেন তেমনটাই হতে যাচ্ছে।

যদিও ঘরের মাঠে টাইগারদের বিপক্ষে ওয়ানডে সিরিজে কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডিরা খেলবেন। তবে সাদা পোশাকে অভিজ্ঞ কয়েকজনকে হয়তো পাবে না দেশটি।

এ বিষয়ে ক্রিকইনফোর এক প্রতিবেদনে জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার আসন্ন দুই টেস্টের সিরিজের চেয়ে আইপিএলকে প্রাধান্য দেওয়ার ব্যাপারে ক্রিকেটারদের সিদ্ধান্ত সর্বসম্মতই ছিল। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড বাংলাদেশের বিপক্ষে লাল বলের সিরিজে খেলার সিদ্ধান্ত আগেই খেলোয়াড়দের ওপর ছেড়ে দিয়েছিল।

গত মাসের শুরুতে দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক ডিন এলগার ক্রিকেটারদের উদ্দেশে বলেছিলেন, বাংলাদেশ সিরিজটি তাদের খেলোয়াড়দের জন্য হতে যাচ্ছে দেশের প্রতি আনুগত্যের অগ্নিপরীক্ষা।

প্রতিবেদন আরও বলা হয়, ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের সঙ্গে দক্ষিণ আফ্রিকার বোর্ডের একটি সমঝোতা আছে, যেখানে বলা আছে আইপিএলে অংশ নেওয়ার জন্য ক্রিকেটারদের অনাপত্তিপত্র দেওয়া এবং এই সময়ে সিরিজ আয়োজন না করার জন্য। পরিস্থিতি এবার অবশ্য কিছুটা অন্যরকম। এই বছর ১০ দল নিয়ে আইপিএল হওয়ায় বেড়ে গেছে টুর্নামেন্টটির দৈর্ঘ্য। সঙ্গে একই সময়ে হবে বাংলাদেশ সিরিজ। ফলে ঝামেলায় পড়েছে বোর্ড। ক্রিকইনফোর কাছে দুই বোর্ডের ‘ওই চুক্তির’ কথা বলেছে সিএসএ-এর এক মুখপাত্রও।

এদিকে এই খবরটির ভিত্তি ঠিক থাকলে দক্ষিণ আফ্রিকা বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য শক্তিশালী দল সাজাতে পারবে না। সবচেয়ে বড় সমস্যা হবে দলটির পেস বোলিং বিভাগে। অভিজ্ঞ পেসার রাবাদাকে দলে নিয়েছে পাঞ্জাব কিংস ও এনগিডিকে দিল্লি ক্যাপিটালস। গত বছরের শেষ দিকে ভারতের বিপক্ষে ঘরের মাঠে জেতা সিরিজে অভিষেকে দারুণ পারফরম্যান্স করা বাঁহাতি পেসার মার্কো ইয়ানসেন আছেন সানরাইজার্স হায়দরাবাদে।

চোটের কারণে লম্বা সময়ে ধরে মাঠের বাইরে আনরিক নরকিয়া। বাংলাদেশের বিপক্ষে তাকে এমনিতেই না পাওয়ার সম্ভাবনা প্রবল। গতিময় এই পেসারের আইপিএল খেলা নিয়েও আছে শঙ্কা। তাকে মেগা নিলামের আগে ধরে রাখে দিল্লি। রাসি ফন ডার ডাসেন, এইডেন মারক্রাম, ডোয়াইন প্রিটোরিয়াসকেও হয়তো পাবে না দক্ষিণ আফ্রিকা।

ফলে মূল পেসারদের অনুপস্থিতিতে দলে ডাক পেতে পারেন লুথো সিপামলা, লিজাড উইলিয়ামস। সঙ্গে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে থাকতে পারেন কেশভ মহারাজ।

আগামী শুক্রবার শুরু হবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথম টেস্ট শুরু ৩১ মার্চ এবং পরেরটি ৮ এপ্রিল।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।