ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে ভ্যাট মেলা শুরু সোমবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২১
চট্টগ্রামে ভ্যাট মেলা শুরু সোমবার ভ্যাট মেলা নিয়ে কথা বলেন কমিশনার মোহাম্মদ আকবর হোসেন

চট্টগ্রাম: অনলাইনে ভ্যাট রিটার্ন সাবমিট, নিবন্ধনের সংখ্যা বাড়ানো এবং ইএফডিকে জনপ্রিয় করতে বৃহত্তর চট্টগ্রামে শুরু হচ্ছে দুই দিনের ভ্যাট মেলা। সোম ও মঙ্গলবার (১১ ও ১২ জানুয়ারি) চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অধীন চট্টগ্রাম মহানগর ও জেলা, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ও কক্সবাজারের ভ্যাট দফতরগুলোতে এ মেলা বসবে।

  

এ প্রসঙ্গে চট্টগ্রামের ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বাংলানিউজকে বলেন, নতুন ভ্যাট আইনের মাধ্যমে অনলাইনে রিটার্ন জমা নেওয়া শুরু হবে। এটা নিয়ে অনেকের মধ্যে ভীতি কাজ করছে।

ভ্যাট মেলার মূল উদ্দেশ্য, রিটার্ন জমা নিয়ে কোনো ভীতিকর, বাজে অভিজ্ঞতা যাতে কারও না হয়। মেলার মাধ্যমে ভ্যাট রিটার্ন সাবমিট সহজতর হবে। সেখানে সিনিয়র কর্মকর্তারা থাকবেন, তাৎক্ষণিক সমাধান পাবেন সংশ্লিষ্টরা। আমরা রিটার্ন দাখিলের হার বাড়ানোর পাশাপাশি করদাতাদের ট্রেড ফ্যাসিলিটেশন যাতে আরও সহজবোধ্য হয় সেটি চাই। ব্যবসায়ীরা যাতে কোনো রকম হয়রানির শিকার না হন। এসব লক্ষ্যে আমরা মেলাটা শুরু করছি।  

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমাদের মেলার অন্যতম উদ্দেশ্য হচ্ছে নিবন্ধনের সংখ্যা বাড়ানো। ইতিমধ্যে চট্টগ্রামে জরিপ শুরু করেছি। আমাদের টার্গেট নিবন্ধন যোগ্য কোনো প্রতিষ্ঠান যাতে অনিবন্ধিত না থাকে। মাসখানেকের মধ্যে সবাইকে নিবন্ধনের আওতায় নিয়ে আসতে পারব।  

চট্টগ্রাম ভ্যাট কমিশনারেটের অধীন ৮টি দফতরে ২৬ হাজার ৭৫০টি প্রতিষ্ঠান নিবন্ধিত থাকলেও কিছু ঠিকাদারি প্রতিষ্ঠান ভ্যাট রিটার্ন সাবমিটে অনীহা দেখায়। তাদের অনেকে হয়তো কাজ করছেন না। কেউ কেউ মাঝেমধ্যে কাজ করেন। কিন্তু সরকার আইন করে দিয়েছে-যদি ভ্যাট নিবন্ধন থাকে রিটার্ন বা দাখিলপত্র সাবমিট করতে হবে। কারও আয় না থাকলে, ব্যবসা কার্যক্রম না থাকলে জিরো রিটার্ন দাখিল করতে হবে। এতে আমাদের আপত্তি নেই। নয়তো জরিমানা হবে। প্রয়োজনে আমরা সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে রিটার্ন সাবমিট করে আসবো। আমরা নিবন্ধিত সব প্রতিষ্ঠানের রিটার্ন চাই।  

তিনি বলেন, চট্টগ্রাম শহরে ১২০টি প্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসিয়েছি। মাসখানেকের মধ্যে আরও ৪০০ প্রতিষ্ঠানে ইএফডি মেশিন দেওয়া হবে। জনগণকে সচেতন করছি আমরা যাতে ইএফডি মেশিনে ভ্যাট দিয়ে লটারির কুপন বুঝে নেন। প্রতিমাসে ১০১টি পুরস্কার দেওয়া হচ্ছে।   

যুগ্ম কমিশনার মো. মুশফিকুর রহমান বলেন, রিটার্ন সাবমিশন অত্যন্ত জরুরি। আমরা ভ্যাট ব্যবস্থা কার্যকর করতে চাইলে নিবন্ধনের আওতা বাড়াতে হবে। রিটার্ন সাবমিশন নিশ্চিত করতে না পারলে ভ্যাট আদায় কাঙ্ক্ষিত পরিমাণে হবে না। আমাদের ৫৬ শতাংশ রিটার্ন সাবমিটের হার, এটা শতভাগে উন্নীত করতে চাই। আমরা সবাই সবার জন্য।  

আমরা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করব। ভ্যাট অনলাইন ব্যবস্থা নতুন। কারও ইউজার আইডি, পাসওয়ার্ডে সমস্যা থাকতে পারে। ড্রপ বক্সে সমস্যা হতে পারে। সেগুলো স্পষ্ট হবে মেলায়। একা হয়তো সমাধান করতে পারছে না। মেলায় ওয়ান স্টপ বুথে হাতে-কলমে শিখিয়ে দেব, কীভাবে রিটার্ন সাবমিশন করতে হয়। এরপর তারা অফিস বা বাসায় বসে রিটার্ন সাবমিট করতে পারবেন। অনলাইনে ভ্যাট রিটার্ন সাবমিটে প্রাথমিক জড়তা, অস্বস্তি কাটাতে চাই, নির্ভুল করতে চাই আমরা। আমরা ভ্যাট কর্মকর্তাদেরও উদ্বুদ্ধ করতে চাই যাতে তারা জনবান্ধব ও ব্যবসাবান্ধব হন। ১-১৫ জানুয়ারি পর্যন্ত ভ্যাট নিবন্ধন চলছে। মেলার দুই দিন আমরা বেশি ফোকাস দিতে চাই।  

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আগ্রাবাদ বিভাগের বিভাগীয় কর্মকর্তা, ডেপুটি কমিশনার মো. শাহীনূর কবীর পাভেল জানান, বৈশ্বিক মহামারি করোনা প্রতিরোধে ভ্যাট মেলায় সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক পরা ইত্যাদি কঠোরভাবে নজরদারি করা হবে।  

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২১
এআর/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।