ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

৬২ বছরে দৈনিক আজাদী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২১
৬২ বছরে দৈনিক আজাদী লোগো।

চট্টগ্রাম: প্রতিষ্ঠার ৬১ বছর পূর্ণ করেছে চট্টগ্রামের সংবাদপত্র দৈনিক আজাদী। রোববার (৫ সেপ্টেম্বর) ৬২ বছরে পদার্পণ উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন পাঠক-লেখক ও শুভানুধ্যায়ীরা।

চট্টগ্রামের জনমানুষের কথা বলার জন্য ৬১ বছর আগে যাত্রা শুরু করেছিল দৈনিক আজাদী। প্রতিষ্ঠাতা মোহাম্মদ আবদুল খালেক ছিলেন বৃহত্তর চট্টগ্রামের প্রথম মুসলিম ইঞ্জিনিয়ার, যিনি নিজের পেশা ছেড়ে লাইব্রেরি, প্রেস ও পত্রিকা প্রকাশ করেছিলেন এই জনপদের পশ্চাদপদ মুসলিম সমাজকে শিক্ষার মাধ্যমে এগিয়ে নিতে।

তাঁর পরিচালিত কোহিনূর ইলেকট্রিক প্রেস থেকে ছাপা হয়েছিল একুশের প্রথম কবিতা ‘কাঁদতে আসিনি, ফাঁসির দাবি নিয়ে এসেছি’। আজাদী প্রকাশের দুই বছরের মাথায় ১৯৬২ সালের ২৫ সেপ্টেম্বর তিনি ইন্তেকাল করেন।  

এসময় অধ্যাপক মোহাম্মদ খালেদ সম্পাদক হিসেবে দায়িত্ব কাঁধে নিয়ে আমৃত্যু কাজ করে যান। তাঁর মৃত্যুর পর ২০০৩ সাল থেকে পত্রিকাটির সম্পাদক হিসেবে দায়িত্বে আছেন এমএ মালেক।

১৯৭১ সালের ১৭ ডিসেম্বর সকালে স্বাধীন বাংলাদেশে একমাত্র সংবাদপত্র দৈনিক আজাদীই প্রকাশিত হয়। ‘জয়বাংলা-বাংলার জয়’ ব্যানার শিরোনাম দিয়ে দৈনিক আজাদী বিজয়ের কথা চট্টগ্রামে নিশ্চিত করে। আর এরই মাধ্যমে দৈনিক আজাদীই স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র হিসেবে স্বীকৃত হয়।

মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান ও সাংবাদিকতার বিকাশে অনন্য ভূমিকার জন্য অধ্যাপক মোহাম্মদ খালেদকে ২০১৯ সালে সরকার সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার ‘স্বাধীনতা পুরস্কারে’ ভূষিত করেন। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে এগিয়ে চলা পত্রিকাটির মূলধন পাঠকসমাজ। সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৯ সালে আজাদী লাভ করে বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক।  

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।