ঢাকা, বুধবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

পটিয়ায় প্রীতিলতার বাস্তুভিটা বেদখল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
পটিয়ায় প্রীতিলতার বাস্তুভিটা বেদখল  ...

চট্টগ্রাম: ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের বাস্তুভিটা এখন অবৈধ দখলদারদের হাতে।  

জানা গেছে, পটিয়া উপজেলার ধলঘাট ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের দক্ষিণ সমুরা গ্রামে প্রীতিলতার পৈত্রিক ৬০ শতক ভিটে, ভূমি ও পুকুর সংরক্ষণের অভাবে বর্তমানে বেদখল হয়ে গেছে।

বিপ্লবী পূর্ণেন্দু, অর্ধেন্দু, সুখেন্দু প্রীতিলতা বাস্তুভিটা স্মৃতি সংরক্ষণ পরিষদের উদ্যোগে দখল রোধে বাস্তুভিটার প্রধান ফটক, বাউন্ডারি দেওয়াল নির্মাণ করা হয়েছে।  

প্রীতিলতার বাস্তুভিটা স্মৃতি সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক প্রবোধ রায় চন্দন বলেন, বীরকন্যা প্রীতিলতা ওয়েদ্দেদারের পৈত্রিক বাস্তুভিটা দীর্ঘদিন ধরে একটি মহল অবৈধভাবে দখল করে রেখেছে। প্রশাসনের সহযোগিতা পেলে বাস্তুভিটা উদ্ধার করে স্মৃতি সংরক্ষণ করা হবে।  

উল্লেখ্য, ১৯১১ খ্রিস্টাব্দের ৫ মে পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন প্রীতিলতা। পিতা জগৎবন্ধু ওয়াদ্দেদার ছিলেন চট্টগ্রাম পৌরসভার হেড ক্লার্ক। মায়ের নাম প্রতিভা দেবী। তার অন্যান্য ভাইবোনদের নাম মধুসূদন, কনকলতা, শান্তিলতা, আশালতা ও সন্তোষ।  

১৯১৮ খ্রিস্টাব্দে ডা. খাস্তগীর উচ্চ বালিকা বিদ্যালয়ে লেখাপড়া শুরু করেন প্রীতিলতা, নিকট-আত্মীয় পূর্ণেন্দু দস্তিদার ছিলেন বিপ্লবী দলের কর্মী। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর রাতে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে সফল আক্রমণের একপর্যায়ে প্রীতিলতা গুলিবিদ্ধ হন। এ অবস্থায় ধরা পড়ার আগেই সঙ্গে রাখা পটাসিয়াম সায়ানাইড বিষ খেয়ে আত্মাহুতি দেন তিনি।

শনিবার (২৪ সেপ্টেম্বর) ৯০তম আত্মাহুতি দিবসে প্রীতিলতা ট্রাস্টসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তাঁর প্রতি নিবেদন করা হয়েছে শ্রদ্ধার্ঘ।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa