ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবির নতুন নিয়ম: উত্তরপত্র মূল্যায়নে দেরি হলে ‘বিলম্ব ফি’

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১১ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
শাবিপ্রবির নতুন নিয়ম: উত্তরপত্র মূল্যায়নে দেরি হলে ‘বিলম্ব ফি’

শাবিপ্রবি (সিলেট): যথা সময়ে ফল প্রকাশের জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা জারি করেছে প্রশাসন।

নতুন এ নির্দেশনা অনুসারে পরীক্ষা শেষ হওয়ার পর যথাসময়ে উত্তরপত্র মূল্যায়ন করে জমা দিতে বলা হয়েছে শিক্ষকদের।

দেরি হলে তাদের ‘বিলম্ব ফি’ দিতে হবে। নির্ধারিত তারিখের পর দিন যত বাড়বে ২০ টাকা করে জরিমানা দিতে হবে তাদের।

বৃহস্পতিবার (১৫ জুন) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন শাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. কবীর হোসেন। একাডেমিক কাউন্সিলের ১৭২তম সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

অধ্যাপক কবীর হোসেন বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফল তরান্বিত করতে শিক্ষকরা যাতে যথাসময়ে খাতা মূল্যায়ন করে জমা দেন তাই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কাউকে শাস্তি প্রদানের জন্য নয়।

তিনি বলেন, গুটি কয়েক শিক্ষক খাতা জমা দিতে বিলম্ব করায় সংশ্লিষ্ট বিভাগ ফল প্রকাশ করতে পারে না। শিক্ষার্থীরাও যথাসময়ে ফল পায় না। তাই এখন থেকে যারা এমন কাজ করবে তাদের নাম একাডেমিক কাউন্সিলে উঠে আসবে। আমি মনে করি, এ সিদ্ধান্তের পর শিক্ষকরা যথাসময়ে খাতা জমা দেবেন। এমন সিদ্ধান্তকে সাধুবাদও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত ডিসেম্বর ও জানুয়ারি মাসে দুই ধাপে অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়ের ২৮ বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষা। তবে পরীক্ষা শেষ হওয়ার ৬ মাস পেরিয়ে গেলেও ফল প্রকাশ করতে পারেনি অধিকাংশ বিভাগ। এতে বাংলানিউজের পাশাপাশি বিভিন্ন সংবাদমাধ্যমে ফল প্রকাশে বিলম্ব ও উত্তরপত্র মূল্যায়নে ধীরগতির কারণগুলো উঠে আসে। এরপর যথাসময়ে ফল প্রকাশ করতে একাডেমিক কাউন্সিলে এমন সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বাংলাদেশ সময়: ০৯১১ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।