ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে ক্ষুদে গবেষক সম্মেলনের আয়োজন করল চিন্তার চাষ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
ঢাবিতে ক্ষুদে গবেষক সম্মেলনের আয়োজন করল চিন্তার চাষ বক্তব্য রাখছেন ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয়: গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান চিন্তার চাষের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘অষ্টম চিন্তার চাষ’ ক্ষুদে গবেষক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে এই সম্মেলন উদ্বোধন করেন।



চিন্তার চাষের চেয়ারম্যান অ্যাডভোকেট মুহাম্মদ শফিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ, ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনৈতিক গবেষণা ব্যুরোর পরিচালক অধ্যাপক ড. সেলিম রায়হান এবং ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মেলনের আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, এ ধরনের আয়োজনের মধ্য দিয়ে শিক্ষার্থীরা স্কুল পর্যায় থেকেই গবেষণার সঙ্গে সম্পৃক্ত হওয়ার সুযোগ পায়। স্কুল জীবন থেকে শিক্ষার্থীদের গবেষণা কার্যক্রমে সম্পৃক্ত করলে জ্ঞান নির্ভর অর্থনীতি, অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণ, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনসহ বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।  

এই সম্মেলনে অংশগ্রহণকারী ক্ষুদে গবেষকরা উদার ও মানবিক মূল্যবোধ ধারণ করে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন।

দিনব্যাপী সম্মেলনে বিভিন্ন স্কুলের সপ্তম থেকে ১০ শ্রেণীর শিক্ষার্থীরা গবেষণাপত্র, ধারণাপত্র ও পোস্টার উপস্থাপন করে।

বাংলাদেশ সময়: ২৩২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।