ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

যৌন নিপীড়ন: নাদির জুনাইদকে সব কার্যক্রম থেকে অব্যাহতি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২০ ঘণ্টা, মে ৮, ২০২৪
যৌন নিপীড়ন: নাদির জুনাইদকে সব কার্যক্রম থেকে অব্যাহতি

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগের সত্যতা পেয়েছে তথ্যানুসন্ধান কমিটি।

পূর্ণাঙ্গ তদন্ত করতে অভিযোগটি বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলে পাঠানো হয়েছে।

 

মঙ্গলবার (৭ মে) উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত হয়।

নাম না প্রকাশের শর্তে বিশ্ববিদ্যালয়ের একাধিক সিন্ডিকেট সদস্য বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।  

যৌন নিপীড়ন বিরোধী সেলকে দুই মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তদন্তকালীন অধ্যাপক নাদির জুনাইদকে সব একাডেমিক ও প্রশাসনিক অব্যাহতি দেওয়া হয়েছে।  

অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগে এ বছরের ৩ মার্চ একটি তথ্যানুসন্ধান কমিটি করে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার কথা থাকলেও দীর্ঘ দুই মাস পর প্রতিবেদন দেওয়া হয়।

প্রতিবেদন জমা দিতে দেরি হওয়ায় গতকাল (৬ মে) সংবাদ সম্মেলন করে ন্যায়বিচার প্রক্রিয়া ব্যাহত হওয়ার আশঙ্কা প্রকাশ করেন শিক্ষার্থীরা। একইসাথে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার আল্টিমেটাম দেন।

এদিকে শিক্ষার্থীদের এ সংবাদ সম্মেলন বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সিন্ডিকেট সদস্যদের ওপর চাপ তৈরি করতে পারে বলে উপাচার্য বরাবর একটি চিঠি দিয়েছেন অধ্যাপক নাদির জুনাইদ। তবে চিঠির বিষয়ে বিস্তারিত জানা যায়নি।  

নাম না প্রকাশের শর্তে এক সিন্ডিকেট সদস্য বাংলানিউজকে জানান, তথ্যানুসন্ধান কমিটি যৌন নিপীড়নের অভিযোগ পাওয়ায় বিষয়টি হাইকোর্ট নির্দেশিত বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলে পাঠানো হয়েছে। যৌন নিপীড়ন বিরোধী সেল দুই মাসের মধ্যে প্রতিবেদন জমা দেবেন।  

তিনি আরও বলেন, গতকাল ওই বিভাগের শিক্ষার্থীরা একটি সংবাদ সম্মেলন করে। এটি বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সিন্ডিকেটের ওপর চাপ তৈরি করবে বলে উপাচার্য বরাবর নাদির জুনাইদ একটি চিঠি দিয়েছেন।  

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, মে ০৮, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।