ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শিক্ষা

প্রশ্নফাঁসে সিয়াম অব্যাহতি পেলেও একই অপরাধে বহাল জবি ছাত্রলীগ সম্পাদক 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
প্রশ্নফাঁসে সিয়াম অব্যাহতি পেলেও একই অপরাধে বহাল জবি ছাত্রলীগ সম্পাদক  সোহানুর রহমান সিয়াম ও এস এম আকতার হোসাইন। ছবি : সংগৃহীত

জবি: বিসিএস প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে পিএসসির চেয়ারম্যানের সাবেক গাড়িচালক আবেদ আলীর ছেলে সোহানুর রহমান সিয়ামকে ছাত্রলীগ থেকে অব্যাহতি দেওয়া হলেও একই অপরাধে স্বপদে বহাল রয়েছেন আরেক ছাত্রলীগ নেতা।

তিনি হলেন - মেয়াদোত্তীর্ণ জবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইন।

 

সম্প্রতি এস এম আকতার হোসাইনের মেসেঞ্জারে সরাসরি মেডিক্যালের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস করার তথ্য জাতীয় নানা গণমাধ্যমে উঠে আসে। প্রশ্নফাঁসের মতো গুরুতর একই অপরাধ করলেও স্বপদে বহাল রয়েছেন আকতার।  

একই অভিযোগে দুই ইউনিটে দুই ধরনের সিদ্ধান্ত দ্বিচারিতা বলে মন্তব্য করেছেন ছাত্রলীগের পদধারীরা। তারা জবি ছাত্রলীগের সাধারণ সম্পাদকের প্রশ্নফাঁসের বিচার চেয়েছেন।  

এবিষয়ে জবি ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল রায়হান বলেন, প্রশ্নফাঁসের মহানগর উত্তর ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক সোহানুর রহমান সিয়াম যেহেতু গ্রেপ্তার হয়েছেন। তাই তার বিষয়ে দ্রুত সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়েছে। আমাদের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা সাধারণ সম্পাদকের বিরুদ্ধেও প্রশ্নফাঁসের অভিযোগ আমরা বিভিন্ন গণমাধ্যমে দেখতে পেয়েছি। সেই প্রেক্ষিতে কেন্দ্রীয় ছাত্রলীগ একটি তদন্ত কমিটিও গঠন করেছে। আমরা বিশ্বাস করি, গঠিত তদন্ত কমিটি সব ঘটনার একটি সুষ্ঠু তদন্ত করে ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন।  

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি হাবুল হোসেন পরাগ বলেন, প্রশ্নফাঁস একটি রাষ্ট্রবিরোধী অপরাধ। এই অপরাধ যারাই করুক না কেন ছাত্রলীগ তার বা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। বাংলাদেশে ছাত্রলীগের নাম ভাঙিয়ে কেউ অতীতেও পার পায়নি। এখনও পার পাবে না। আমাদের গঠনতন্ত্র অনুযায়ী ছাত্রলীগের তদন্ত কমিটির পক্ষ থেকে যদি অপরাধ প্রমাণিত হয়, তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক।

এদিকে জানা গেছে, প্রশ্নফাঁস চক্রের সদস্য আবেদ আলী ও তার ছেলের বাড়ি মাদারীপুরের ডাসার উপজেলায়। অন্যদিকে আকতার হোসাইনের বাড়ি একই জেলা মাদারীপুরের একই আসনের কালকিনিতে। প্রশ্নফাঁস চক্রে তাদের কোনো যোগসূত্র আছে কিনা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন তুলেছেন অনেকে।

উল্লেখ্য, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক ছিলেন আবেদ আলীর ছেলে সোহানুর রহমান সিয়াম। মঙ্গলবার (৯ জুলাই) এক বিজ্ঞপ্তির মাধ্যমে সিয়ামকে ছাত্রলীগ থেকে অব্যাহতি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।