ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুলনায় উদযাপিত বই উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
খুলনায় উদযাপিত বই উৎসব খুলনা জিলা স্কুল মাঠে বই উৎসব

খুলনা: নতুন বছরের প্রথম দিন সারা দেশের সঙ্গে একযোগে খুলনাতেও কোমলমতি শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে নতুন বই।

সোমবার (১ জানুয়ারি ) সকাল ১০টায় খুলনা জিলা স্কুল মাঠে প্রধান অতিথি হিসেবে বই উৎসবের উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের খুলনা অঞ্চল এই উৎসবের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, এ বছর সারা দেশে চার কোটি ৩৭ লাখ শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার বই বিতরণ করা হচ্ছে। বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীর হাতে বিনামূল্যে নতুন বই তুলে দিতে পারার নজির পৃথিবীতে আর কোথাও নেই। এটি আমাদের বর্তমান প্রধানমন্ত্রীর এক ব্যতিক্রমধর্মী ও বিরল উদ্যোগ।

লোকমান হোসেন আরও বলেন, একটা সময় ছিল যখন সমাজের ধনাঢ্য ব্যক্তিদের সন্তানেরাই নতুন বইয়ের ঘ্রাণ নিতে পারতো। দরিদ্র পরিবারের ছেলে মেয়েদের জন্য নতুন বই ছিল সোনার হরিণ। অর্থাভাবে বই কিনতে না পেরে বহু শিক্ষার্থীর পড়াশুনা প্রাথমিক স্তরেই থেমে যেত। কিন্তু ২০১০ সাল থেকে ধনী গরিব নির্বিশেষে সকল শিক্ষার্থীর জন্য বিনামূল্যে বই বিতরণের এক মহতী উদ্যোগ নিয়েছে সরকার। এখন আর বইয়ের অভাবে কারো পড়াশোনা মাঝপথে থমকে দাঁড়ায় না।

বিভাগীয় কমিশনার আরও বলেন, আমাদের নতুন প্রজন্মকে কেবল শিক্ষিত করে তুললেই হবে না, তারা যেন মাদক বা জঙ্গিবাদের মতো সর্বনাশা কর্মকাণ্ডে জড়িয়ে না পড়ে সেদিকে অভিভাবকদের আরও সর্তকহতে হবে। কোনো পরিবারে যদি একটি সন্তান মাদকাসক্ত হয় তাহলে সেই পরিবারে আর কোনো শান্তি থাকে না। সেই পরিবার সামাজিকভাবে নিগৃহীত হয়। তাই সন্তানদের সময় দিতে হবে। তাদের চাল-চলন, আচার-আচরণের প্রতি সর্বদা সজাগ দৃষ্টি রাখতে হবে। তবেই তাদের আমরা ২০৪১ সালের বাংলাদেশের জন্য যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে পারবো।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, খুলনা অঞ্চলের আঞ্চলিক পরিচালক প্রফেসর এটিএম জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই পাঠ্যপুস্তুক উৎসবে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, জেলা প্রশাসক মো. আমিন উল আহসান। স্বাগত বক্তৃতা করেন খুলনা জেলা শিক্ষা অফিসার মো. রুহুল আমীন।

এ বছর খুলনা বিভাগে ৬১টি উপজেলায় মাধ্যমিক পর্যায়ের ১৮ লাখ শিক্ষার্থীর মাঝে ২ কোটি ৫০ লাখ বই বিতরণ করা হচ্ছে। খুলনা বিভাগে গত বছরের তুলনায় এ বছর এক লাখ শিক্ষার্থী বৃদ্ধি পেয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এমআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।