ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

বরিশালে বেসরকারি শিক্ষকদের ধর্মঘট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
বরিশালে বেসরকারি শিক্ষকদের ধর্মঘট

বরিশাল: শিক্ষা জাতীয়করণ, বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বার্ষিক বেতন ৫ ভাগ প্রবৃদ্ধি, পূর্ণাঙ্গ উৎসব ভাতা, বৈশাখী ভাতা, বাড়ি ভাড়া এবং চিকিৎসা ভাতাসহ ১১ দফা দাবিতে শিক্ষক-কর্মচারীদের অবিরাম কর্মবিরতি চলছে।

এতে আন্দোলনের তৃতীয় দিন বুধবার (২৪ জানুয়ারি) পুরোপুরি অচল হয়ে পড়েছে বরিশাল বিভাগের ২ সহস্রাধিক বেসরকারি স্কুল, কলেজ এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান।  

ধর্মঘটের কারণে বরিশালে বেসরকারি কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস বা পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

যার ফলে শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে বলে ক্ষোভ প্রকাশ করেন অভিভাবকরা।

এর আগে বরিশাল বিভাগ শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির ব্যানারে ২২ জানুয়ারি থেকে টানা ধর্মঘট শুরু করেন শিক্ষকরা।  

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বুধবার শিক্ষকরা নিজ নিজ এলাকার রাজনীতিবিদ, বুদ্ধিজীবী ও পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় করেছেন।

এদিকে ১১ দফা দাবি নিয়ে ধর্মঘটে যাওয়ার আগে শিক্ষকরা পর্যায়ক্রমে মানববন্ধন, মিছিল, সমাবেশ এবং প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন। কিন্তু সরকারের পক্ষ থেকে তাদের দাবি না মানা হলে ধর্মঘট শুরু করেন শিক্ষকরা।

বরিশাল নগরের এ. কে স্কুলের প্রধান শিক্ষক মো. জসিমউদ্দীন জানান, তারা চাননি কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান থেকে বিরত রাখার মতো কর্মসূচি দিতে। তবে সরকার তাদের ন্যায্য দাবি মেনে নিলে বাড়তি ক্লাস নিয়ে শিক্ষার্থীদের এই ক্ষতি পুষিয়ে দেবেন।

শিক্ষক কর্মচারী বিভাগীয় সংগ্রাম কমিটি সদস্য অধ্যক্ষ আকমো মিজানুর রহমান নেতারা বললেন, ৭২ সালের সংবিধানে উল্লেখ রয়েছে সব শিক্ষা জাতীয়করণের। এ বিষয়টি কোনো সরকার আজ পর্যন্ত বাস্তবায়ন করেনি। এজন্য তারা বাধ্য হয়েছেন শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় ধর্মঘটে যেতে। তাদের দাবি না মানা পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকার কথা বলেন।

এদিকে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সংসদ সদস্য ও জনপ্রতিনিধিদের সঙ্গে মত বিনিময় ও শনিবার (২৭ জানুয়ারি) সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে সভা করবেন বলে জানিয়েছেন বিভাগীয় সংগ্রাম কমিটির সমন্বয়ক অধ্যাপক মহসিন উল ইসলাম।

বাংলা‌দেশ সময়: ১৭১৩ ঘণ্টা, জানুয়া‌রি ২৪, ২০১৮
এমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ