ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

খুদে বিজ্ঞানীদের বড় আবিষ্কার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
খুদে বিজ্ঞানীদের বড় আবিষ্কার ক্ষুদ্রে বিজ্ঞানীদের আবিষ্কার ‘ডিজিটাল সিটি’-ছবি-বাংলানিউজ

খাগড়াছড়ি: খাগড়াছড়িতে শুরু হয়েছে দুই দিনব্যাপী ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকালে সদর উপজেলা পরিষদ হলরুমে এই মেলার উদ্বোধন করেন খাগড়াছড়ির রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মোতাবেল সাজ্জাদ মাহমুদ। পরে সেখানে এক আলোচনা সভা অনু্ষ্ঠিত হয়।

 

খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের ৯ম শ্রেণির শিক্ষার্থী অনন্যা, মাহিমা, সাদি ও প্রীতি। মেলায় তাদের সম্মিলিত উদ্ভাবন ‘ডিজিটাল সিটি’। গোছালো সিটি থাকবে সিসিটিভির আওতায়। আগুন লাগলে সংকেত দেবে ‘ফায়ার এলার্ম’। থাকছে স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয় ও লাইব্রেরি। গুরুত্বপূর্ণ স্থানে থাকবে ডিসপ্লে বোর্ড। যেখানে খেলা, খবরসহ যেকোন তথ্য সহজে পৌঁছে দেওয়া যাবে সিটিবাসীর কাছে।
 
আলাপকালে খুদে বিজ্ঞানীরা জানায়, আমরা এমন একটি শহরের স্বপ্ন দেখছি যেটি থাকবে গোছালো। কোন যানজট থাকবে না। রাস্তার মোড়ে মোড়ে ডাস্টবিন, গুরুত্বপূর্ণ তথ্য বা খবর জানাতে থাকবে ডিসপ্লে। সব সুযোগ-সুবিধা হাতের কাছে থাকবে।  
 
এছাড়া মেলায় অটোমেটিক মোটর অন-অফ, স্মার্ট বোর্ট ধোঁয়া থেকে বিদ্যুৎ উৎপাদন নজর কড়েছে সবার।

সভায় সদর উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামছুল তাবরীজের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চু মণি চাকমা, ভাইস চেয়ারম্যান বিউটি রানী ত্রিপুরা প্রমুখ।
 
মেলায় ১৮টি স্টলে ৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজেদের বিভিন্ন উদ্ভাবন উপস্থাপন করছে। মেলা চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত।
 
বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।