ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

গলায় সার্টিফিকেট-ঝাড়ু হাতে রাবি শিক্ষার্থীদের প্রতিবাদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
গলায় সার্টিফিকেট-ঝাড়ু হাতে রাবি শিক্ষার্থীদের প্রতিবাদ কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন-ছবি-বাংলানিউজ

রাজশাহী: কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে গলায় সার্টিফিকেট ঝুলিয়ে ও হাতে ঝাড়ু নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা ভিন্ন পদ্ধতিতে কোটা সংস্কারের দাবি জানিয়েছেন।

রোববার (২৫ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি ও পদযাত্রার আয়োজন করা হয়।  

কর্মসূচি থেকে বিদ্যমান কোটা পদ্ধতি সংস্কারের দাবি জানানো হয়।

পদযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সাবাস বাংলাদেশ চত্বরে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে কোটা সংস্কার আন্দোলন কমিটির রাবি শাখার আহ্বায়ক মাসুদ মুন্নাফ বলেন, মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা সম্ভব নয় বলে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন। আমরা কোটা ব্যবস্থা বাতিল নয়, সংস্কার চাই। কোটা অবশ্যই থাকবে। তবে কোটার কারণে যেন মেধাবীরা বঞ্চিত না হয়। মেধা বিকাশের সুযোগ শুধু কোটার কারণে বঞ্চিত হবে এটা কখনই জাতি আশা করবে না।

তিনি ঢাকায় অজ্ঞাতনামা সাতশ’ জনের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানান। মুক্তিকামী শিক্ষার্থীদের নামে মামলা দিয়ে বাংলাদেশের ইতিহাসে কোনো ছাত্র-আন্দোলন দমানো যায়নি। আর কোনোদিন দমানোও যাবে না। তাদের আন্দোলনও চলছে, চলবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন। কর্মসূচি থেকে ২৯ মার্চ দেশব্যাপী বিশ্ববিদ্যালয়, কলেজ, বিভাগ ও জেলা পর্যায়ে নাগরিক সমাবেশের ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।