ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

‘মেধার বিকল্প কোটা হতে পারে না’

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৮
‘মেধার বিকল্প কোটা হতে পারে না’ কুমিল্লা জেলা ছাত্রকল্যাণ সমিতি আয়োজিত নবীন বরণ ও বৃত্তি প্রদান অনুষ্ঠান, ছবি: বাংলানিউজ

জবি: কোটাপ্রথা দ্বারা কুমিল্লাকে দাবিয়ে রাখা হচ্ছে এবং কোটা কখনই মেধার বিকল্প হতে পারে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু।

বৃহস্পতিবার (০৫ এপ্রিল) দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জবির কুমিল্লা জেলা ছাত্রকল্যাণ সমিতি আয়োজিত নবীন বরণ ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

খসরু বলেন, এক সময় বাংলাদেশের ছাত্র আন্দোলন নিয়ন্ত্রণ করতো তৎকালীন জগন্নাথ কলেজ, ডাকসু আর সিলেটের এমসি কলেজ।

কিন্তু গত ২৭ বছর ধরে ডাকসু নির্বাচন না হওয়ার ফলে পার্লামেন্টে এখন ব্যবসায়ী প্রতিনিধি বেশি দেখা যায়। তবে আশার কথা হলো হাইকোর্টের নির্দেশে শিগগিরই ডাকসু নির্বাচন হবে। আশা করি আবারো ছাত্র সংসদ থেকে নেতা বের হয়ে আসবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক ও স্যাটেলাইট টেলিভিশন নিউজ টোয়েন্টিফোরের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নঈম নিজাম বলেন, কুমিল্লা অগণিত আলোকিত মানুষের জন্মস্থান। কুমিল্লা একমাত্র জেলা যে জেলার মেয়ে নবাব ফয়জুন্নেসা উপমহাদেশের একমাত্র নারী নবাব ছিলেন। মুক্তিযুদ্ধের ৯টি সেক্টরের ৩টিই গঠিত হয়েছিলো বৃহত্তর কুমিল্লাকে কেন্দ্র করে। তাই সবাইকে কুমিল্লার মানুষের ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে জানাতে হবে।

তিনি বলেন, আমাদের দেশের মেয়েরা ব্রিটেনের পার্লামেন্টে প্রতিনিধিত্ব করছে, যার মধ্যে বঙ্গবন্ধুর নাতনিও রয়েছেন। আমার খুব গর্ব হয়, যখন দেখি বিশ্বের ৪০ টি দেশে বাংলায় লেখা সাইনবোর্ড ঝুলছে। জাতির জনক আমাদের স্বাধীন দেশ দিয়েছেন, এখন তা আমাদেরই এগিয়ে নিতে যেতে হবে।

কুমিল্লা ছাত্রকল্যাণ সমিতির সভাপতি আলী হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যষ্ঠানে  বিশেষ অতিথির বক্তব্য দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। এ সময় ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতারা বক্তব্য দেন।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক শাকিল আহমেদ।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৮
কেডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।