ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

এনইউবিটি খুলনাতে ডিজিটাল কার্নিভাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৮
এনইউবিটি খুলনাতে ডিজিটাল কার্নিভাল

খুলনা: নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (এনইউবিটি) খুলনার উদ্যোগে প্রথমবারের মতো ডিজিটাল কার্নিভাল-২০১৮ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০৭ এপ্রিল) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে এক জমকালো আয়োজনের মধ্য দিয়ে ডিজিটাল কার্নিভালের উদ্বোধন করেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, খুলনা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. নূর-ঈ-আলম।

এনইউবিটি এর সিনিয়র জনসংযোগ কর্মকর্তা জোবায়ের মোস্তাফিজ বাংলানিউজকে বলেন, এই আয়োজন ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকারের উদ্যোগকে আরো গতিশীল করবে। আইটি বিষয়ক বিভিন্ন বর্ণাঢ্য আয়োজনের সমন্বয়ে বর্ণিল সাজে সজ্জ্বিত করা হয়েছে এই ডিজিটাল কার্নিভালকে।

আয়োজনের মধ্যে উল্লেখযোগ্য ছিল- বর্ণাঢ্য র‌্যালি, কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা, অনলাইন গেমিং প্রতিযোগিতা, আইটি বিষয়ক প্রজেক্ট উপস্থাপনা ও প্রতিযোগিতা। এতে দেশের প্রায় ৩০টিরও বেশি স্বনামধন্য আইটি প্রতিষ্ঠান বিভিন্ন আধুনিক ডিজিটাল ধারণা সম্পর্কিত প্রজেক্ট উপস্থাপনা করে।

খুলনা অঞ্চলের বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় তিনশতাধিক শিক্ষার্থী বিভিন্ন আইটি বিষয়ক প্রতিযোগিতা ও কর্মশালায় অংশগ্রহণ করেন।

ডিজিটাল কার্নিভালে উদ্বোধনী অনুষ্ঠান, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নর্দান ইউনিভার্সিটি অব বিজনেজ অ্যান্ড টেকনোলজি খুলনার উপাচার্য প্রফেসর ড. আবু ইউসুফ মো. আবদুল্লাহ।

তিনি বলেন, এই আয়োজনের মধ্য দিয়ে এনইউবিটি খুলনার প্রথম ডিজিটাল বিশ্ববিদ্যালয়রূপে আত্মপ্রকাশ করলো। ক্রমান্বয়ে বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য সেবাগুলো ডিজিটাল এবং অনলাইন সেবায় রূপান্তর করা হবে, যা হবে ডিজিটাল বাংলাদেশ গড়ার মহাসড়কের এক মাইলফলক।

‘ডিজিটাল কার্নিভাল’ এর অনুষ্ঠানগুলো একটি নেটওয়ার্কের সহযোগিতায় যশোর শেখ হাসিনা সফটওয়্যার পার্ক এর সঙ্গে সরাসরি সংযুক্ত হয় এবং সেখানে অবস্থিত সব আইটি প্রতিষ্ঠান অনলাইনে কার্নিভালে অংশগ্রহণ করে। যা অনুষ্ঠানে ভিন্নমাত্রা যোগ করে।

ডিজিটাল কার্নিভাল আয়োজন কমিটির আহ্বায়ক ছিলেন এনইউবিটি খুলনার  কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক মো. রবিউল ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক-কর্মকর্তা, ছাত্র-ছাত্রীরা স্বতঃস্ফূর্তভাবে সব অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, এপ্রিল ০৭ , ২০১৮
এমআরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।