ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

সিলেট বোর্ডে হল পরিদর্শক ও ১২ পরীক্ষার্থী বহিষ্কার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৮
সিলেট বোর্ডে হল পরিদর্শক ও ১২ পরীক্ষার্থী বহিষ্কার

সিলেট: সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার চতুর্থ দিনে ইংরেজি ২য় পত্রের পরীক্ষায় এক হল পরিদর্শক এবং ১২ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এদিন পরীক্ষায় অনুপস্থিত ছিলো ৮৫৪ জন শিক্ষার্থী।

শনিবার (৭ এপ্রিল) সিলেট শিক্ষা বোর্ডের সচিব মোস্তফা কামাল বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ইংরেজি ২য় পত্র পরীক্ষায় ৭৯ কেন্দ্রে ৬৬ হাজার ১৮৯ জন পরীক্ষার্থী থাকলেও উপস্থিত হন ৬৫ হাজার ৩৩৫ জন।

মোট উপস্থিতির ১ দশমিক ২৯ শতাংশ অনুপস্থিত ছিলেন। এদিন পরীক্ষা চলাকালে অসদুপায় অবলম্বনের দায়ে ১২ শিক্ষার্থীকে এবং দায়িত্ব অবহেলার কারণে হল পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবীর আহমদ বাংলানিউজকে বলেন, বহিস্কৃতদের মধ্যে সিলেটে ১, হবিগঞ্জে ২, মৌলভীবাজারে ৬, ও সুনামগঞ্জের এক জন। এদের মধ্যে চার শিক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ এবং অন্যরা অসদুপায় অবলম্বন করায় বহিষ্কার করা হয়।

এছাড়া কর্তব্য অবহেলার কারণে সিলেটের গোয়াইনঘাট উপজেলার একটি পরীক্ষা কেন্দ্রের হল পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে।

এরআগে গত ৫ এপ্রিল অনুষ্ঠিত ইংরেজি প্রথম পত্রে দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এদিন অনুপস্থিত ছিলেন ৮৪৩ জন পরীক্ষার্থী। ইংরেজি প্রথম পত্রে ৬৬ হাজার ১৮৯ পরীক্ষার্থীর মধ্যে ৬৫ হাজার ৩৪৬ শিক্ষার্থী উপস্থিত ছিলেন বলেও  জানান বোর্ড কর্মকর্তারা।

বোর্ড সূত্র জানায়, সিলেট বোর্ডের অধীনে ২৮৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭১ হাজার ৫৬৩ জন পরীক্ষার্থী রয়েছেন। এরমধ্যে ছেলে ৩২ হাজার ৮৩৫ এবং মেয়ে ৩৮ হাজার ৭২৮ জন। বাংলা প্রথম পত্রে পরীক্ষার্থী ছিলেন ৬১ হাজার ৩৪৭ জন।  

বোর্ডের তথ্য মতে, গত বারের তুলনায় এবার ১৮ হাজার ৫৭ জন পরীক্ষার্থী বেড়েছে। কেন্দ্র সংখ্যা বেড়েছে মাত্র ২টি। গত বছর ৫৩ হাজার ৫০৬ জন পরীক্ষার্থী ছিল। কেন্দ্র ছিল ৭৭টি।

পরীক্ষা তদারকিতে বোর্ডের ৫টি বিশেষ টিম গঠন করা হয়। সেইসঙ্গে শিক্ষকদের দিয়ে আরও ১৯টি টিম গঠন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৮
এনইউ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।