ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

মহাসড়ক অবরোধ করে ববি শিক্ষার্থীদের বিক্ষোভ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৫ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৮
মহাসড়ক অবরোধ করে ববি শিক্ষার্থীদের বিক্ষোভ মহাসড়ক অবরোধ করে ববি শিক্ষার্থীদের বিক্ষোভ-ছবি-বাংলানিউজ

বরিশাল: কোটা পদ্ধতির সংস্কার দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা পটুয়াখালী-বরিশাল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। 

সোমবার (৯ এপ্রিল) সকাল ৯টা থেকে তারা মহাসড়ক অবরোধ করলে বরিশাল থেকে বরগুনা, পটুয়াখালী ও ভোলায় সড়কপথে যান চলাচল বন্ধ হয়ে যায়। কোটা পদ্ধতির সংস্কার দাবিতে শিক্ষার্থীরা  প্ল্যাকার্ড নিয়ে স্লোগান দিচ্ছেন।

প্রতক্ষদর্শীরা জানান, রোববার (৮ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে কোটা পদ্ধতির সংস্কারসহ পাঁচ দফা দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। এক ঘণ্টা পরে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে প্রশাসনের হস্তক্ষেপে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা।

এরপর রোববার দিনগত রাত পৌনে ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাস থেকে শিক্ষার্থীরা পুনরায় একাডেমিক ভবনের সামনে এসে অবস্থান নেন এবং বরিশাল-পটুয়াখালী মহাসড়ক আটকে দেন। রাস্তার ওপর আগুন জ্বালিয়ে ও ইট ফেলে সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি করে ১ ঘণ্টার মতো সড়ক অবরোধ করে রাখেন।

তৃতীয় দফায় সকাল ৯টা থেকে পুনরায় ইট ফেলে আগুন জালিয়ে বরিশাল-পটুয়াখালী মহাসড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা।

কোটা পদ্ধতির সংস্কার দাবিতে ববি শিক্ষার্থীদের বিক্ষোভ-ছবি-বাংলানিউজবরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র জহিরুল ইসলাম, আলামিনসহ একাধিক শিক্ষার্থী জানান, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এক ঘণ্টা সড়ক অবরোধ কর্মসূচি পালন করে ফিরে যান। কিন্তু মধ্যরাতে ঢাকায় আন্দোলনকারীদের ওপর পুলিশি হামলায় হতাহতের ঘটনার খবরে বিক্ষুব্দ শিক্ষার্থীরা আবারও রাস্তায় নেমে আসেন।  

রাত ১টা ৪০ মিনিট থেকে বরিশাল-পটুয়াখালী সড়কে অবস্থান নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। পরে রাতে আড়াইটায় শিক্ষার্থীরা সড়ক থেকে অবস্থান তুলে নিয়ে হোস্টেলে ফিরে যান।  

প্রসঙ্গত, কোটা পদ্ধতির সংস্কারসহ পাঁচ দফা দাবিতে গত ১৭ ফেব্রুয়ারি থেকে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজ ও জেলা পর্যায়ে আন্দোলন কর্মসূচি পালন করছেন চাকরি প্রত্যাশীরা।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৮
এমএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।