ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

স্মার্ট ভিলেজ তৈরিতে ভূমিকা রাখবে ডিজিটাল ইউনিভার্সিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
স্মার্ট ভিলেজ তৈরিতে ভূমিকা রাখবে ডিজিটাল ইউনিভার্সিটি

ঢাকা: উদ্ভাবনী আইডিয়ার মাধ্যমে প্রযুক্তি চিন্তার বিকাশ ঘটাতে আইডিয়াথন শিক্ষার্থীদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর।

রোববার (২৭ ডিসেম্বর) ভার্চ্যুয়াল পদ্ধতিতে জাতির পিতার জন্মশতবার্ষিকী ও বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ‘ইনোভেশন আইডিয়া কনটেস্ট ফর ডেভলপিং স্মার্ট ভিলেজ’ শীর্ষক আইডিয়াথন প্রতিযোগিতার ফলাফল ঘোষণাকালে উপাচার্য এ কথা বলেন।

তিনি বলেন, ডিজিটাল প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে আমরা এই প্রতিযোগিতার আয়োজন করেছি এবং ভবিষ্যতেও এর ধারাবাহিকতা বজায় রাখা হবে।

অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর আরও বলেন, আজকের এই প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের উদ্ভাবনী আইডিয়া শুনে আমি মুগ্ধ। প্রধানমন্ত্রীর ঘোষণা ‘আমার গ্রাম আমার শহর’ এই কথার ওপর ভিত্তি করে আমরা এই প্রতিযোগিতার আয়োজন করেছি। আমাদের শিক্ষার্থীরা গ্রামকে শহরে পরিণত করার বিভিন্ন আইডিয়া উপস্থাপন করেন, যা গ্রামকে শহরে পরিণত করতে গুরুত্বপূর্ণ আবদান রাখবে বলে আমার বিশ্বাস।

এর আগে গত ০১ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের আইওটি ও আইসিটিই প্রোগ্রামের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (এলএমএস) এর মাধ্যমে তাদের নিজ নিজ আইডিয়া জমা দেন। ২৭ ডিসেম্বর শিক্ষার্থীরা তাদের জমাকৃত আইডিয়া উপস্থাপন করেন। যেখানে আইওটি এবং আইসিটিই প্রোগ্রামের শিক্ষার্থীরা প্রতিযোগিতা করেন। উপাচার্য প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি উপস্থিত থেকে সব শিক্ষার্থীর আইডিয়া শোনেন এবং উচ্ছ্বাস প্রকাশ করেন।

প্রতিযোগিতায় যৌথভাবে প্রথম স্থান অর্জন করেন আইওটি প্রোগ্রামের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তাসনিমা হামিদ ও আইসিটিই প্রোগ্রামের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আবদুল্লাহ রাইয়ান, দ্বিতীয় স্থান অর্জন করেন আইওটি প্রোগ্রামের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. তাসলিম আরিফ এবং তৃতীয় স্থান অর্জন করেন আইসিটিই প্রোগ্রামের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মারিয়া আফরিন বিন্দু। বিজয়ী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পুরস্কার দেওয়া হবে।

ভার্চ্যুয়াল অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মো. আশরাফ উদ্দিনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২০
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।