ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন

শায়েস্তাগঞ্জ থেকে হুসাইন আজাদ

ভেতর-বাইরের ‘খেলায়’ কোণঠাসা আ’লীগ

হুসাইন আজাদ, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
ভেতর-বাইরের ‘খেলায়’ কোণঠাসা আ’লীগ ছবি: জি এম মুজিবুর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শায়েস্তাগঞ্জ, হবিগঞ্জ থেকে: ‘বাইরে খেলছেন বিএনপি প্রার্থী, আর ভেতরে খেলছেন তার দলেরই কিছু নেতাকর্মী। ভেতর-বাইরের এ খেলায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী অসহায়ভাবে আত্মসমর্পণ করবেন।



হবিগঞ্জ সদরের শায়েস্তাগঞ্জ পৌরসভা নির্বাচনের হাওয়া-বাতাস নিয়ে এ কথা বলছিলেন সদর উপজেলা ছাত্রলীগের সাবেক এক সহ-সম্পাদক। পৌর শহরের স্টেশন রোডে দাঁড়িয়ে দীর্ঘ আলাপ হচ্ছিল তার সঙ্গে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সাবেক ছাত্রলীগ নেতা বলেন, ‘আগের দফায় আওয়ামী লীগ থেকে আবদুর রশিদ তালুকদার মনোনয়ন পেয়ে নির্বাচন করলে অন্তঃকোন্দলকারীরা ওপরে সবকিছু ঠিক রেখেও ভেতরে ভেতরে তাকে হারাতে কাজ করেছে। এবারও তাই হচ্ছে। তবে, নৌকা প্রতীক বরাদ্দ হলেও এবার আর দাঁড়াননি উপজেলা আওয়ামী লীগের সভাপতি রশিদ তালুকদার, দাঁড়িয়েছেন পৌর আওয়ামী লীগের সভাপতি ছালেক মিয়া। এখনও সেই খেলাই চলছে। দলের ভেতরে যারা তাকে অপছন্দ করেন, তারা নৌকা প্রতীক বরাদ্দ হওয়ায় ছালেক মিয়ার সঙ্গে থাকার ভান করলেও ভেতরে ভেতরে তাকেই হারাতে কাজ করছে। ’
 
১৫ হাজার ১৯৭ ভোটারের শায়েস্তাগঞ্জে এবার মেয়র প্রার্থী সাতজন। তারা হলেন আওয়ামী লীগের ছালেক মিয়া (নৌকা প্রতীক), বিএনপির এ এফ এম অলি  (ধানের শীষ প্রতীক), স্বতন্ত্র আতাউর রহমান মাসুক (খেজুর গাছ প্রতীক), স্বতন্ত্র জালাল উদ্দিন রুমী (মোবাইল প্রতীক), ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) খালেদা বেগম (আম প্রতীক), স্বতন্ত্র আব্দুল মজিদ (চামচ প্রতীক), স্বতন্ত্র রকিব আহমেদ (জগ প্রতীক)। খালেদা বেগম সিলেট বিভাগের একমাত্র নারী মেয়রপ্রার্থী। এছাড়া, শায়েস্তাগঞ্জ পৌরসভায় কাউন্সিলর পদে ২৯ জন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৪ জন নির্বাচন করছেন। লড়াইটা মূলত নৌকা ও ধানের শীষ প্রতীকের মধ্যেই হবে বলে জানাচ্ছেন ভোটাররা।
 
স্টেশন রোডেই আলাপ হয় ছাত্রলীগের সাবেক আরেক নেতা ও বর্তমানে ঠিকাদার মো. মোশাহিদ তালুকদারের সঙ্গে। তিনি বলেন, ‘আমার দলের অন্তঃকোন্দল তো আছেই, অন্যদিকে বিএনপি প্রার্থীর ইমেজও ভালো। দল-মত নির্বিশেষে সবার সঙ্গে তার সম্পর্ক ভালো। উচিত কথা বলতে তিনি কাউকে ছাড়েন না।

দলীয় প্রতীক নির্ধারিত হলেও স্থানীয় উন্নয়নের স্বার্থে তিনি নিজেও ধানের শীষে ভোট দেওয়ার কথা চিন্তা করতে বাধ্য হচ্ছেন বলে জানান মোশাহিদ। তিনি বলেন, ‘বিএনপি প্রার্থী জিতলে তার দলের কেউ বেশি সুবিধা পাবে, অন্যরা কম সুবিধা পাবে, এমনটি হতে দেওয়ার মানুষ তিনি নন। ’
 
কথা হচ্ছিল মুক্তিযোদ্ধা আবদুর রহমানের সঙ্গে। তিনি একবাক্যে বললেন, ‘এখানে ধানের ছড়া (শীষ) জিতবো, নৌকা ফেইল, আউট। ’ যদিও তার সঙ্গে থাকা আরেক মুক্তিযোদ্ধা হাতেম মিয়া ভিন্নমত প্রকাশ করে বলেন, হাড্ডাহাড্ডি লড়াই হবে নৌকা-ধানের শীষের মধ্যে।
 
নির্বাচনে অবশ্য আওয়ামী লীগ প্রার্থীই কোণঠাসা থাকছেন না, অসুবিধা-অস্বস্তিতে বিএনপির প্রার্থীও। তিনি ধানের শীষ মনোনয়ন নিয়ে দাঁড়ালেও চামচ প্রতীকে স্বতন্ত্র হয়ে লড়ছেন পৌর যুবদলের সভাপতি আবদুল মজিদ। সাবেক এ কমিশনার নির্বাচনে দাঁড়ানোয় ভোট কিছু ভাগ হতে পারে বিএনপিরও।
 
বাংলাদেশ সময়: ০৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
এইচএ/জেডএস

** ভোটের আগেই ‘খুশি’ বিলাবেন প্রার্থীরা!
** আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ
** শোর উঠেছে ধানের শীষের, ভোট পড়বে নৌকায়
** আ’লীগের ভরসা ইমেজ, বিএনপির ভরসা প্রতীক
** নৌকায় ভাঙছে বিভেদের দেয়াল
** ‘রাজা’ ‘বখত’ নয়, এবার লড়াই দলীয়
** নৌকা-ধানের শীষ নয়, লড়াই কালাম-শামছুর
** ছাতকে ‘ফ্রি চা-পানি’, মিলছে ‘টেকা-টুকা’ও
**  জকিগঞ্জবাসীর দুঃখগাঁথা
** ওপারে শীতের চাদর, এপারে নির্বাচনী উত্তাপ
** বছর ধইরা মাঠ ঠিক করছি, এখন সরতাম কিতার লাগি
** লাখ লাখ টেকার ভুট এক হাজারে বেচিয়া কতদিন খাইবা?
** এখানে কুনো ভুটো কারচুপি অইছে না

** ডিজিটাল রেল, সময়ানুবর্তী রেল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।