ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন

পৌর নির্বাচন

ফোর্স মোতায়েনে বৈঠকে বসছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
ফোর্স মোতায়েনে বৈঠকে বসছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

ঢাকা: আসন্ন পৌরসভা নির্বাচনে আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
 
আগামী মঙ্গলবার (২২ ডিসেম্বর) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বরাষ্ট্র সচিবের সভাপতিত্বে বিকেল সাড়ে তিনটায় এ বৈঠক অনুষ্ঠিত হবে।


 
রোববার (২০ ডিসেম্বর) মন্ত্রণালয়ের উপ-সচিব উম্মে সালমা তানজিয়া স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি সব আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে পাঠানো হয়েছে।
 
এতে মহাপুলিশ পরিদর্শক, বিজিবি, আনসার-ভিডিপি, ৠাব ও কোস্ট গার্ডের মহাপরিচালক এবং অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শককে (এসবি) বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে। যার অনুলিপি নির্বাচন কমিশন (ইসি) সচিব সিরাজুল ইসলামকেও দেওয়া হয়েছে।
 
পৌরসভা নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় করণীয় নির্ধারণে আয়োজিত এক বৈঠকে ১৯ ডিসেম্বর শনিবার বিভিন্ন বাহিনীকে দিক-নির্দেশনা দিয়েছে ইসি। তার আলোকেই স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বৈঠকে বসছে। এতেই চূড়ান্ত হবে কোন বাহিনীর কতো ফোর্স মোতায়েন থাকবে।
 
ইতিমধ্যে নির্বাচন কমিশন নির্বাচন শান্তি-শৃঙ্খলা রক্ষায় ৭০ হাজারের বেশি ফোর্স মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে সাধারণ ভোটকেন্দ্রে ১৯ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২০ জন করে ফোর্স রাখা হতে পারে। এ নির্বাচনে মোট ভোটকেন্দ্র রয়েছে ৩ হাজার ৫৫৮টি। যার অর্ধেকই ঝুঁকিপূর্ণ।
 
১৯ ডিসেম্বরের বৈঠকে নির্বাচনকে সামনে রেখে বেশি ফোর্স মোতায়েনের সিদ্ধান্ত চেয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীগুলো। কেননা, সন্ত্রাসী হামলাসহ জঙ্গি হামলার আশঙ্কাও করছে তারা। তবে বেশি ফোর্স মোতায়েনই শুধু নয়, রেসপন্সিভ টাইম কমানোর নির্দেশনাও দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ। তিনি বলেছেন, ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে অ্যাকশন নিতে হবে।
 
আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৪ পৌরসভায় ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। এতে মেয়র পদে ৯২৩ জন এবং কাউন্সিলর পদে এক হাজার ১২২ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন। নির্বাচনে প্রায় ৭২ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

দেশে প্রথমবারের মতো স্থানীয় কোনো নির্বাচনে দলীয়ভাবে ভোটগ্রহণ হচ্ছে। এতে মেয়র পদে দলীয় এবং কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে ভোটগ্রহণ করবে ইসি।
 
** পৌর নির্বাচনে উত্তরবঙ্গই ‘অনিরাপদ’

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।