ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

নির্বাচন

শিবগঞ্জ থেকে মাজেদুল নয়ন

ইসরাইল মোড়ে ভোটযুদ্ধ

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
ইসরাইল মোড়ে ভোটযুদ্ধ ছবি: দীপু / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিবগঞ্জ থেকে: রাজশাহী থেকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে যাওয়ার পথে যে চার রাস্তার মোড় তার নামই ‘ইসরাইল মোড়’। একসময় জামায়াত-শিবিরের ধ্বংসযজ্ঞের জন্য কুখ্যাত এই মোড়।

২০১৩ সালের ফেব্রুয়ারি ও ২০১৪ সালের জানুয়ারিতে এখানে তাণ্ডব চালিয়েছিল তারা। এখনো রাস্তার পিচ, ভাঙা পিলার স্বাক্ষর দেয় তার।

শিবগঞ্জের এ মোড়ের রাস্তার পাশ দেখার জো নেই। পৌরসভা নির্বাচনের প্রার্থীদের প্রচারণার পোস্টার আর ব্যানারে সড়কে ভোটের আমেজে উৎসব ভাব।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) বিকেলে ‘ইসরাইল মোড়ে’ শোনা যায় ভোটের বাকযুদ্ধও। মানুষের মুখে মুখে ভোটের হিসাব। নিজেদের যুক্তি আর পরিসংখ্যানে মুখে মুখেই বলা যাচ্ছে, কে হচ্ছেন পরবর্তী মেয়র ও কাউন্সিলর।

যুক্তি থেকে বাদ যাচ্ছে না, জাতীয় রাজনীতির সমীকরণও। দলীয় প্রতীক ব্যবহারের সুবিধা-অসুবিধা।

শিবগঞ্জ মহিলা কলেজের লেকচারার শাহ অালমের সঙ্গে কথা হলো। বললেন, এখানে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী থাকায় ভোট দু’ভাগ হয়ে যাবে। তার ফসলতো বিএনপি পাওয়ার কথা।

আরেকজন ভোটার আঙুলের কর গনে হিসেব করে দিলেন, আওয়ামী লীগের মূল প্রার্থী মোয়েন খান নৌকা প্রতীকে পাবেন ৬ হাজারের মতো ভোট, বিদ্রোহী প্রার্থী কারিবুল হক নারিকেল গাছ প্রতীকে পাবেন ৪ হাজার ভোট আর ধানের শীষে বিএনপির একক প্রার্থী হিসেবে শফিকুল ইসলাম ১০ হাজার ভোটের মতো পাবেন।

এ ধরনের অংক কষাতেই চলছে ইসরাইল মোড়ের ব্যস্ততা।

বাংলাদেশে এখন কোনো পথে বা মোড়ে যুদ্ধাপরাধী সাঈদীর ছবি ঝুলছে, এটা কল্পনাতীত। তবে ইসরাইল মোড়েই টানানো রয়েছে সাঈদীর মুক্তি চাই ফেস্টুন।

চায়ের দোকান থেকে সেলুন বা চালের আড়ৎ সবখানেই নির্বাচনের গরম। আর বিভিন্ন প্রতীক নিয়ে জামায়াতের প্রার্থীরাও রয়েছেন এখানে। তাই চাঁপাইনবাবগঞ্জের এ পৌরসভায় উত্তেজনা আর সংঘর্ষের সম্ভাবনাটাও বেশি।

আর অনাকাঙ্ক্ষিত কিছু হলে আবারো উত্তপ্ত হয়ে উঠবে ইসরাইল মোড়।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
এমএন/জেডএস

** ব্যবহার করা হচ্ছে শিশুদের
** আবেগী প্রার্থী জাপা'র লিটিলের কথা
** সাঁওতালদের বিশ্বাস করে না ধানের শীষ!
** মানুষ এখন সরকারি দলে...

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।