ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

নির্বাচন

পৌর নির্বাচন

পুলিশ চায় ৬৯ কোটি, শুকনা খাবারেই ৬ কোটি

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
পুলিশ চায় ৬৯ কোটি, শুকনা খাবারেই ৬ কোটি

ঢাকা: আসন্ন পৌরসভা নির্বাচন উপলক্ষে ব্যয় বাবদ ৬৮ কোটি ৬০ লাখ টাকা চেয়েছে পুলিশ। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব জাহাঙ্গীর আলম নির্বাচন কমিশন (ইসি) সচিবের কাছে পুলিশের এ চাহিদা পাঠিয়েছেন।

যার অনুলিপি পুলিশ মহাপরিদর্শককেও দেওয়া হয়েছে।

এক্ষেত্রে ভাতা বাবদ ১১ কোটি ৪২ লাখ, পরিবহন ৩৬ কোটি ১২ লাখ, অন্যান্য ৬ কোটি ৫০ লাখ, শুকনা খাবার ৫ কোটি ৫৮ লাখ এবং গোয়েন্দা কার্যক্রম খাতে ৮ কোটি ৯৫ লাখসহ এই মোট ৬৮ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ চেয়েছে পুলিশ।

ভোট উপযোগী পৌরসভায় পুলিশের ৭৩ হাজার সদস্য নিয়োজিত থাকবেন। তবে বিজিবি, আনসার ও কোস্টাগার্ড তাদের চাহিদাপত্র পাঠায়নি বলে জানিয়েছে ইসির বাজেট শাখা।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক শাখা থেকে ভোটে আইনশৃঙ্খলা মোতায়েন সংক্রান্ত পরিপত্রের খসড়া ভেটিংয়ের কপি পাঠানো হয়েছে ইসিতে। এতে কেন্দ্রভেদে প্রতি ১৯ জন ও ২০ জন ফোর্স রাখা হয়েছে।

পুলিশ, বিজিবি, এপিবিএন, র‌্যাব, কোস্টগার্ড, ব্যাটেলিয়ন আনসার ২৮ থেকে ৩১ ডিসেম্বর ভোটের দায়িত্বে নিয়োজিত থাকবেন। এক্ষেত্রে ১০২ পৌরসভায় বিজিবি এবং ৬টি পৌরসভায় কোস্ট গার্ড মোতায়েন করা হবে।

ইসি কর্মকর্তারা বলছেন, বুধবারের (২৩ ডিসেম্বর) মধ্যে ইসির অনুমোদন নিয়ে মন্ত্রণালয়ে পাঠানো হবে। যাতে বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) পরিপত্র জারি করা যায়। ইসির চাহিদার সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ফোর্স নিয়োগে কোনো দ্বিমত করেনি।

গত শনিবার আইনশৃঙ্খলা বৈঠকের পর মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৈঠকে বসেছিল। পরে সাংবাদিকদের স্বরাষ্ট্র সচিব বলেছিলেন, ইসির চাহিদার চেয়ে কম নয় বরং বেশি ফোর্স রাখা হবে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
ইইউডি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।