ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

নির্বাচন

পৌর নির্বাচন

ডেমোক্রেসি ওয়াচ, অধিকারসহ ১০ পর্যবেক্ষক নিয়ে আপত্তি আ.লীগের

শামীন খান ও ইকরাম-উদ দৌলা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
ডেমোক্রেসি ওয়াচ, অধিকারসহ ১০ পর্যবেক্ষক নিয়ে আপত্তি আ.লীগের

ঢাকা: আসন্ন পৌরসভা নির্বাচনে ডেমোক্রেসি ওয়াচ, অধিকারসহ ১০টি পর্যবেক্ষক সংস্থার বিরুদ্ধে নির্বাচন কমিশনে (ইসি) রাজনৈতিক সংশ্লিষ্টতার অভিযোগ করেছে আওয়ামী লীগ।
 
একইসঙ্গে ওই সংস্থাগুলোকে পর্যবেক্ষক হিসেবে পৌরসভা নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি না দিতেও বলেছে দলটি।


 
ইসির বিশ্বস্ত সূত্র বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্রটি জানায়, সংস্থাগুলোর মধ্যে ডেমোক্রেসি ওয়াচ, অধিকার এবং মানবাধিকার সমন্বয় পরিষদও রয়েছে।
 
ডেমোক্রেসি ওয়াচ সংস্থাটি অনেক আগে থেকেই নির্বাচন পর্য্যবেক্ষণ করে আসছে। এটি সাংবাদিক শফিক রেহমানের স্ত্রী তালেয়া রহমান পরিচালনা করছেন।
 
এদিকে, আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে ইসি সচিবকে এ অভিযোগ দেওয়া হয়েছে। চিঠিটি দলের বিশেষ বাহক মারফত হাতে হাতে ইসিতে বুধবার (২৩ ডিসেম্বর) পৌঁছে দেওয়া হয়।
 
এতে অধিকার, মানবাধিকার সমন্বয় পরিষদ, ডেমোক্রেসি ওয়াচ, মানবিক সাহায্য সংস্থা, খান ফাউন্ডেশন, মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থা, লাইট হাউজ, রাইট যশোর, জাগরণ চক্র, ন্যাশনাল ইয়ুথ ফোরামের বিরুদ্ধে রাজনৈতিক সংশ্লিষ্টতার অভিযোগ আনা হয়েছে। একইসঙ্গে সংস্থাগুলোকে পৌর নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি না দিতে বলা হয়েছে।
 
আওয়ামী লীগের সূত্রটি আরো জানিয়েছে, বৃহস্পতিবার দুপুরের দিকে দলটির একটি প্রতিনিধিদল এ নিয়ে কথা বলতে ইসি সচিবের সঙ্গে সাক্ষা‍ৎ করবে।
 
আগামী ৩০ ডিসেম্বর একযোগে দেশের ২৩৩ পৌরসভায় ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। এতে মেয়র পদে দলীয় এবং কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে ভোটগ্রহণ করা হবে। নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ২০টি দল প্রার্থী দিয়েছে।

বাংলাদেশ সময়: ২৩০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।