ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

নির্বাচন

২ এমপিকে হুঁশিয়ারি, ‘ইমিডিয়েট’ অ্যাকশনের নির্দেশ

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
২ এমপিকে হুঁশিয়ারি, ‘ইমিডিয়েট’ অ্যাকশনের নির্দেশ

ঢাকা: আচরণবিধি লঙ্ঘনকারী যেই হোক এবার তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা নিতে জেলা প্রশাসক বা জেলা ম্যাজিস্ট্রেট (হাকিম) ও রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিলো নির্বাচন কমিশন (ইসি)। শুধু ব্যবস্থা গ্রহণই নয় একই সঙ্গে ব্যবস্থা নিয়ে সঙ্গে সঙ্গে অবহিত করার নির্দেশও দিয়েছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।



এছাড়া দুই সংসদ সদস্যকে (এমপি) ইতোপূর্বে বিধি লঙ্ঘন করায় হুঁশিয়ারিও দিয়েছে ইসি।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় ইসির যুগ্ম সচিব ইসির নির্দেশনাগুলো সংশ্লিষ্টদের কাছে পাঠিয়েছেন। দুই এমপিদের একজন হলেন- সিরাগঞ্জ-৬ আসনের এমপি হাসিবুর রহমান স্বপন, তার বিরুদ্ধে গত ৫ ডিসেম্বর শাহজাদপুর পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণা চালানোর অভিযোগ পেয়েছে ইসি। এক্ষেত্রে তাকে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের বিষয়ে সতর্ক করে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

অন্যজন হলেন হবিগঞ্জ-৩ আসনের এমপি মো. আবু জাহির। তিনি ৬ ডিসেম্বর নবীগঞ্জ পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে ভোট চেয়েছেন। যা আচরণবিধির লঙ্ঘন। এজন্য তাকেও ভবিষ্যতে আর ঘটনাটির পুনরাবৃত্তি না করতে সতর্ক করে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইসি।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, তিন মন্ত্রী, দুই প্রতিমন্ত্রীসহ ১৯ জন এমপিকে বিধি লঙ্ঘনের কারণে ‘কালো তালিকাভূক্ত’ করেছে সংস্থাটি। যাদের পরিস্থিতি বিবেচনায় ধারাবাহিকভাবে শাস্তিমূলক ব্যবস্থার সিদ্ধান্ত নেওয়া হবে। সব মিলিয়ে ইমিডিয়েট অ্যাকশনের নির্দেশ পালন করা হচ্ছে।

এর আগে, তিন এমপিকে শোকজ করেছিল কমিশন। এছাড়া মন্ত্রী, এমপি মিলিয়ে আরও প্রায় ৭০ জনের বিরুদ্ধে ওঠা আচরণবিধি ভঙ্গের অভিযোগ খতিয়ে দেখতে রিটার্নিং কর্মকর্তাদের ব্যবস্থা নেওয়ার জন্য বলেছিল ইসি। কিন্তু সেসব অভিযোগের অধিকাংশের কোনো প্রতিবেদন না পাঠানোয় এবার জেলা প্রশাসক বা জেলা ম্যাজিস্ট্রেটদের নির্দেশ দিলো সংস্থাটি।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
ইইউডি/আইএ

** কালো তালিকায় ৩ মন্ত্রী, ২ প্রতিমন্ত্রী ও ১৯ এমপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।