ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

নির্বাচন

নালিতাবাড়ি থেকে আব্দুল্লাহ আল মামুন খান

মতিয়া চৌধুরী নির্বাচনে হস্তক্ষেপ করেন না, প্রশংসা বিএনপির

এম আব্দুল্লাহ আল মামুন খান ও জাহাঙ্গীর আলম তালুকদার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
মতিয়া চৌধুরী নির্বাচনে হস্তক্ষেপ করেন না, প্রশংসা বিএনপির ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শেরপুরের নালিতাবাড়ি থেকে: অধীর আগ্রহে সকলেই অপেক্ষায় আছেন প্রার্থীর। মাইকে একজন নিজেদের এ প্রার্থীর গুণগানে ব্যস্ত।

নালিতাবাড়ি পৌর সদর বাজারের অদূরে নিভৃত গ্রাম শাহপাড়া। সেখানকার গাছতলায় সারি সারি চেয়ারে বসে আছেন বিভিন্ন বয়সী কিছু মানুষ। চার্জলাইটের আলোয় বসানো হয়েছে টেবিল।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আসন্ন পৌরসভা নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী মো. আনোয়ার হোসেন ওরফে ভিপি আনোয়ারের প্রচার সভার দৃশ্য ছিল এমনই। পরবর্তীতে সেখানে হাজির হয়ে নিজের নির্বাচনী পরিকল্পনার পাশাপাশি ভোট প্রার্থনা করেন ভিপি আনোয়ার।

প্রচারণা সভা থেকে একটু দূরে গিয়ে বাংলানিউজের সঙ্গে কথা বলেন তিনি। ধানের শীষ প্রতীকের প্রার্থী আনোয়ার হোসেন ওরফে ভিপি আনোয়ার বেশ জোর দিয়েই বলেন, ‘নালিতাবাড়ির রাজনীতি শান্ত। ভোট নিয়ে এখানে গণ্ডগোলের রেওয়াজ নেই’।

ভোট নির্বিঘœ হবে উল্লেখ করে আনোয়ার বলেন, ‘কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এর আগেও সুষ্ঠুভাবে উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন করেছেন। কোনো প্রভাব বিস্তার বা হস্তক্ষেপ করেননি। এবারের নির্বাচনও তিনি সুষ্ঠুভাবেই সম্পন্ন করবেন’।

আসন্ন পৌরসভা নির্বাচনে নিজের জয়ের ব্যাপারে ৮০ শতাংশ আশাবাদী আনোয়ার। দাবি করেন, গতবার মেয়র হয়ে তিনি পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে সড়ক, ড্রেন ও বিদ্যুৎ সুবিধা দিয়েছেন।

গত ৫ বছরে ১০ কোটি টাকার মতো উন্নয়ন কাজ করেছেন। পৌর ভবন নির্মাণ করতে ইতোমধ্যে ২ কোটি ৮০ লাখ টাকার দরপত্র আহবান করা হয়েছে।

মেয়র নির্বাচিত হলে নিজের ভবিষ্যত পরিকল্পনার কথা তুলে ধরে বলেন, ‘স্থানীয় তারাগঞ্জ হাইস্কুল মাঠে একটি স্টেডিয়াম করতে চাই। বাকাই নদীর পাড়ে পৌরপার্ক নির্মাণ করবো’।

স্থানীয় একটি বোরখার দোকানে কথা হয় আঞ্জুমান নাহারের সঙ্গে। ৩৫ বছর বয়সী এ ভোটারের মতে, নৌকা আর ধানের শীষের মধ্যেই হাড্ডাহাড্ডি লড়াই হবে। তবে দু’দলেই বিদ্রোহী প্রার্থী থাকায় দলের প্রার্থীরা যন্ত্রণার মধ্যে আছেন।  

এ নির্বাচনে মেয়র পদে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগের আবু বক্কর ছিদ্দিক (নৌকা), বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী আব্দুল হালিম উকিল (মোবাইল), বিএনপির মো. আনোয়ার হোসেন ওরফে ভিপি আনোয়ার (ধানের শীষ) এবং বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী শামসুল আলম সওদাগর (জগ)।
স্থানীয় ভোটারদের মতে, মেয়র পদে এখানে জয়-পরাজয় নির্ধারণ করবেন ভোটাররা। ফলে জমে ওঠা এ নির্বাচনে লড়াই হবে চারজনের মধ্যেই।

তবে দুই দলের প্রার্থীরা মনে করেন, প্রতীকে নির্বাচন হওয়ায় বিদ্রোহীরা ভোটের মাঠে কোনো প্রভাব ফেলতে পারবেন না। নৌকা ও ধানের শীষের মধ্যেই হবে মূল লড়াই।

তাদের মতে, ব্যক্তির চেয়ে ভোটাররা দলীয় প্রতীককেই বেশি গুরুত্ব দেবেন।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আব্দুল হালিম উকিল এর আগে ১৯৯৮ ও ২০০৪ সালে দু’দফা মেয়র নির্বাচিত হয়েছেন।

স্থানীয় গড়কান্দা চৌরাস্তা মোড় এলাকায় নিজের নির্বাচনী ক্যাম্পের পাশের একটি দোকানে বসে আলাপ হচ্ছিল নৌকা প্রতীকের প্রার্থী আবু বক্কর সিদ্দিকের সঙ্গে। ইতোমধ্যে উপজেলা জাসদ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড ও প্রতিরোধী যোদ্ধা তাকে সমর্থন দিয়েছে। তিনি দাবি করেন, দলের ভেতরে কোন্দল বা বিভক্তি নেই।

বর্তমান মেয়র ও বিএনপি প্রার্থীর সমালোচনা করে আবু বক্কর সিদ্দিক বলেন, এখানে রাস্তা-ঘাটের অবস্থা করুণ। সাপ্লাইয়ের পানির ব্যবস্থা নেই। বিদ্যুতের লাইন আছে ঠিকই, খুঁটি নেই। ড্রেনেজ ব্যবস্থার অভাবে পৌরসভার ৮০ শতাংশ বাসা-বাড়িতে বর্ষা মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টি হয়।

নিজে মেয়র নির্বাচিত হলে নাগরিক এসব সমস্যার সমাধানই হবে তার প্রথম কাজ- বলেন আওয়ামী লীগের এ প্রার্থী।

৯টি ওয়ার্ড নিয়ে ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয় নালিতাবাড়ি পৌরসভা। এখানে মোট ভোটার ১৮ হাজার ৮১২ জন। পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটার কিছুটা বেশি। ৯ হাজার ১৮৫ জন পুরুষ ভোটারের বিপরীতে নারী ভোটার ৯ হাজার ৬২৭ জন।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
এএসআর

** ইলেকশনের হওয়ায় মাইকের আওয়াজ ভালোই লাগে
** ‘আপনি শাহানশাহকে চেনেন না’
** চাকরিজীবীদের ভোট গোপন !
** স্বস্তিতে আ.লীগ, বিদ্রোহীতে কাবু বিএনপি
** ভোটযুদ্ধ সেয়ানে সেয়ানে
** ‘যোগ্য ব্যক্তি দেইখা ভোট দিমু’
** ‘আপনারা কোন পার্টিতন আইছেন’
** ‘দিনে ৪/৫ কাপ চা আর পান খিলাইতাছি’
** মেয়র নির্বাচনে এখানে কারচুপির রেকর্ড নেই
** বিদ্রোহী নিয়ে আ’লীগ আর ঘরের শত্রুর শঙ্কায় বিএনপি
** পৌরসভা শুধু নামেই!
** ‘ভোটের কতা কমু না’
** নির্বাচনী চা!
** ‘আসল খেলা ইলেকশনের আগের রাইতে’
** সুন্দর পরিচ্ছন্ন শহর গড়ার অঙ্গীকার দুই মেয়রপ্রার্থীর
** নৌকা ঠেকাতে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে বিএনপি!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।