ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

নির্বাচন

পৌর নির্বাচন

বরিশালে ৬ পৌরসভায় নির্বাচনী সরঞ্জাম প্রেরণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
বরিশালে ৬ পৌরসভায় নির্বাচনী সরঞ্জাম প্রেরণ

বরিশাল: নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে বরিশাল জেলার গৌরনদী, উজিরপুর, বানারীপাড়া, মুলাদী, বাকেরগঞ্জ, ও মেহেন্দীগঞ্জ পৌরসভায় বরিশাল জেলা নির্বাচন অফিস থেকে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে।

রোববার (২৭ ডিসেম্বর) দুপুর আড়াইটায় পুলিশ প্রহরায় এসব মালামাল পাঠানো হয়।



এসব মালামালের মধ্যে ব্যালট পেপার, সিল, প্যাড, কালিসহ বিভিন্ন নির্বাচনী সরঞ্জামাদী রয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. হালিম খান।

অপরদিকে আগামী ৩০ ডিসেম্বর ওই ৬ পৌরসভার মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর নির্বাচনে প্রায় এক লাখ ভোটার ৫৮ কেন্দ্রে ভোট দেবেন।

জেলা নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, ৬ পৌরসভায় মোট ভোটার হলো ৯৪ হাজার ৯৭৬। এর মধ্যে পুরুষ ভোটার ৪৮ হাজার ৪৫৯ ও নারী ভোটার ৪৬ হাজার ৫১৭।

গৌরনদী পৌরসভায় ১৩ ও অপর ৫টিতে ৯টি করে মোট ৫৮ কেন্দ্রে ৩০১ কক্ষে ভোট গ্রহণ করা হবে।

সবচেয়ে বেশি ভোটার রয়েছে গৌরনদী পৌরসভায়। এ পৌরসভায় মোট ভোটার ২৭ হাজার ৮৯৭। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১৪ হাজার ১৬৬ ও নারী ভোটার ১৩ হাজার ৭৩২।

সবচেয়ে কম ভোটার বানারীপাড়ায় পৌরসভায়। এ পৌরসভায় ৭ হাজার ৫৪৩ ভোটারের মধ্যে নারী ৩ হাজার ৭০৪ ও পুরুষ ৩ হাজার ৮৩৯।

এছাড়া বাকেরগঞ্জ পৌরসভায় ১২ হাজার ৫৪০ ভোটারের মধ্যে পুরুষ ৬ হাজার ৪০৩ ও নারী ৬ হাজার ১৪৭। উজিরপুরে মোট ১০ হাজার ৪৭৮ জনের মধ্যে পুরুষ ৫ হাজার ৪৩৫ ও নারী ৫ হাজার ১২৩ ভোটার।

মুলাদীতে ১৪ হাজার ৮৫০ জন মোট ভোটারের মধ্যে পুরুষ ৭ হাজার ৫৮১ ও নারী ৭ হাজার ২৫৯।   মেহেন্দিগঞ্জে ২১ হাজার ৬৬৭ ভোটারের মধ্যে পুরুষ ১১ হাজার ১১৫ ও নারী ১০ হাজার ৫৫২।

জেলা পুলিশের বিশেষ শাখা সূত্র জানিয়েছে, মোট ৫৮ কেন্দ্রের মধ্যে ৪৩টি কেন্দ্রকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

জেলার ৬ পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ, বিএনপি ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত একক প্রার্থী রয়েছে। এছাড়াও ন্যাশনাল পিপলস্ পার্টি (এনপিপি)  মনোনীত তিন ও বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির এক মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গৌরনদী পৌরসভায় আওয়ামী লীগের মনোনীত বর্তমান মেয়র মো. হারিছুর রহমান, বিএনপির মনোনীত শরীফ শফিকুর রহমান স্বপন, ইসলামী শাসনতন্ত্র আন্দোলন বাংলাদেশ মনোনীত ওবায়দুল হক মিয়া ও এনপিপি মনোনীত প্রার্থী  মো. তুহিন।

মেহেন্দিগঞ্জ পৌরসভায়  মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান মেয়র কামাল উদ্দিন খান, বিএনপির গিয়াস উদ্দিন দিপেন ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের জাহাঙ্গীর হোসেন গাজী।

মুলাদী পৌরসভায়  মুলাদী পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান মেয়র মো. শফিক উজ্জামান রুবেল, বিএনপির মনোনীত প্রার্থী মো. আসাদ মাহমুদ, ওয়ার্কার্স পার্টির মো. সেলিম আহম্মেদ চৌকিদার,  ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মো. মঞ্জুরুল ইসলাম।

উজিরপুর পৌরসভায়  আওয়ামী লীগ মনোনীত প্রার্থী গিয়াসউদ্দিন, বিএনপির মো. শহিদুল ইসলাম খান শহীদ, ইসলামী আন্দোলনের আব্দুল মান্নান ও এনপিপির মো. মনিরুজ্জামান।

বাকেরগঞ্জ পৌরসভায়  আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান মেয়র লোকমান হোসেন ডাকুয়া, বিএনপির মতিউর রহমান মোল্লা, ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের হেমায়েত হোসেন ও এনপিপির মাহবুবুর রহমান।

বানারীপাড়া পৌরসভায়  আওয়ামী লীগ মনোনীত অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল, বিএনপি মনোনীত গোলাম মাহামুদ মাহাবুব মাস্টার ও ইসলামী আন্দোলনের জালিস মাহমুদ মৃধা।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।