ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

নির্বাচন

পরিস্থিতি সামাল দিতে পর্যাপ্ত ম্যাজিস্ট্রেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
পরিস্থিতি সামাল দিতে পর্যাপ্ত ম্যাজিস্ট্রেট ফাইল ফটো

ঢাকা: দেশের নির্বাচন উপযোগী বিভিন্ন পৌরসভায় সহিংসতা হচ্ছে স্বীকার করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, মারপিট হচ্ছে, প্রার্থীরাও আহত হচ্ছেন। আমরাও ব্যবস্থা নিচ্ছি।

নির্বাচনের আর মাত্র একদিন বাকি, আশা করছি পরিস্থিতির উন্নয়ন হবে।

রোববার (২৭ ডিসেম্বর) রাতে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় ত্যাগ করার সময় তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, বেশ কিছু জায়গায় অবশ্য মারপিট হয়েছে। প্রার্থীরাও আহত হয়েছেন। কিন্তু অনেক জায়গায় হৃদ্যতাপূর্ণ, শান্তিপূর্ণ পরিবেশও আছে। কাজেই সবাইকে অনুরোধ করবো তাদের ফলো করুন। আপনাদের এলাকার পরিবেশও শান্তিপূর্ণ রাখুন।

তিনি বলেন, আমরা প্রতিনিয়ত পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করছি। অ্যাকশনও নিচ্ছি। ওসি বদল করেছি, রিটর্নিং কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিচ্ছি। পরিস্থিতি উন্নয়নের জন্য মাঠে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করেছি। পরিস্থিতি উন্নয়নের চেষ্টা করা হচ্ছে। জরিমানাও হচ্ছে। আর যারা ভঙ্গ করছেন বিধি, তারা দেখছেন লাভ হচ্ছে না, শাস্তি হচ্ছে। তাই বিধি ভঙ্গ থেকে বিরত থাকছেন এখন।

সিইসি বলেন, পরিস্থিতির আরও উন্নতি হবে। আর মাত্র একটি দিনই আছে। আশা করবো লাস্ট দিনে পরিস্থিতি আরও ভালো থাকবে। এরপরও পরিস্থিতি সামাল দিতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের সংখ্যা বাড়াবো। সেই সঙ্গে যোগ হবে বিচারিক ম্যাজিস্ট্রেটরা। তারাও পরিস্থিতি দেখবেন। আর আমাদের আইন-শৃঙ্খলা বাহিনী তো আছেই। এছাড়া নির্বাচনে পর্যাপ্ত বিজিবি, র‌্যাব এবং পুলিশ মোতায়েন করা হবে।

পর্যবেক্ষক সংস্থার বিষয়ে কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, দু’দলের (আওয়ামী লীগ-বিএনপি) কাছ থেকেই লিস্ট পেয়েছি। তারা কোনো পর্যবেক্ষক সংস্থার বিরুদ্ধে আপত্তি দিয়েছে। আমরা যাচাই-বাছাই করছি।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫/আপডেট ২১২৬
ইইউডি/আইএ

** মধ্যরাতে নামছে বিজিবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।