ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

নির্বাচন

গোপালগঞ্জে পৌর নির্বাচনকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
গোপালগঞ্জে পৌর নির্বাচনকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গোপালগঞ্জ: গোপালগঞ্জের দু’টি পৌরসভার নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে প্রশাসন।

এরই মধ্যে জেলায় এসে পৌঁছেছে দুই প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য।

এছাড়া র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)  ও জেলা পুলিশের পক্ষেও ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

সোমবার (২৮ ডিসেম্বর) রাত থেকে নির্বাচনী এলাকায় বিজিবি সদস্যরা তাদের কার্যক্রম শুরু করবে।

এদিকে, প্রচার-প্রচারণার শেষ দিনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা ব্যাপক শো-ডাউন ও শেষ মুহূর্তের প্রচারণা চালাচ্ছেন।

জেলা নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, গোপালগঞ্জ ও টুঙ্গীপাড়া পৌরসভায় মোট ২৮টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। দুই পৌরসভার ২৮টি কেন্দ্রই অতি ঝুঁকিপূর্ণ।

গোপালগঞ্জ পৌরসভায় মেয়র পদে তিনজন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর আসনে ১৪ জন এবং কাউন্সিলর পদে ৩৪ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। এ পৌরসভায় ৩২ হাজার ৪৯১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

অপরদিকে, টুঙ্গীপাড়া পৌরসভায় শুধু কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এখানে সংরক্ষিত মহিলা আসনে কাউন্সিলর আটজন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৪ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। এ পৌরসভায় সাত হাজার ৬০২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

গোপালগঞ্জ পৌরসভার সহকারী রিটার্নিং অফিসার রফিকুল ইসলাম বাংলানিউজকে জানান, গোপালগঞ্জ পৌরসভায় ১৯টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ১৯টি ভোটকেন্দ্রই অতি গুরুত্বপূর্ণ হওয়ায় প্রতিটি কেন্দ্রে পাঁচজন পুলিশ ও ১৪ জন আনসার সদস্য দায়িত্বরত থাকবেন।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুর ১২টার পর থেকে প্রিজাইডিং অফিসারদের কাছে নির্বাচনী মালামাল বুঝিয়ে দেওয়া হবে বলেও তিনি জানান।

গোপালগঞ্জের টুঙ্গীপাড়া পৌরসভার রিটার্নিং অফিসার ওয়াহিদুজ্জামান মুন্সি বাংলানিউজকে জানান, নয়টি ভোটকেন্দ্রের নির্বাচনী মালামাল মঙ্গলবার প্রত্যেক কেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের বুঝিয়ে দেওয়া হবে। এখানকার নয়টি কেন্দ্রই অতি গুরুত্বপূর্ণ হওয়ার ব্যাপক নিরাপত্তা নেওয়া হবে বলে তিনি জানান।
 
মাদারীপুর র‌্যাব-৮ ক্যাম্প ইনচার্জ (এএসপি) আসাদুজ্জামান বলেন, মঙ্গলবার সকাল থেকে গোপালগঞ্জ ও টুঙ্গীপাড়া পৌর এলাকায় র‌্যাবের চারটি টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

গোপালগঞ্জের পুলিশ সুপার (এসপি) এসএম এমরান হোসেন বলেন,  বুধবার (৩০ ডিসেম্বর) গোপালগঞ্জ ও টুঙ্গীপাড়া পৌরসভার নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে শেষ করতে পুলিশের পক্ষে ছয়টি মোবাইল টিম ও দু’টি স্ট্রাইকিং ফোর্স গঠন করা হয়েছে। প্রতিটি টিমে একজন করে ম্যাজিস্ট্রেট ও পুলিশের একজন সিনিয়র কর্মকর্তা থাকবেন বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
এএটি/আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।