ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

নির্বাচন

গাইবান্ধার ৫২ ভোটকেন্দ্রের ৪৭টি ঝুঁকিপূর্ণ

নুরুল আমিন, কাসেম হারুন, মোমিনুর রশিদ সাগর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
গাইবান্ধার ৫২ ভোটকেন্দ্রের ৪৭টি ঝুঁকিপূর্ণ ছবি:কাশেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাইবান্ধা সদর থেকে: গাইবান্ধার তিন পৌরসভার ৫২টি ভোটকেন্দ্রের মধ্যে ৪৭টি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। আর এসব ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিজেদের মধ্যে সমন্বয় করে কাজ শুরু করেছেন।


 
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,  এবার পৌর নির্বাচনে গাইবান্ধা সদর পৌরসভার ২৯টি কেন্দ্রের মধ্যে ১২টি কেন্দ্রকে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। আর বাকি ১৭টি কেন্দ্রকেও রাখা হয়েছে কম ঝুঁকির তালিকায়। এছাড়াও সুন্দরগঞ্জ পৌরসভায় ৪টি ও গোবিন্দগঞ্জ পৌরসভায় ১৪টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।
 
জেলা নির্বাচন কর্মকর্তা শাহীনুর ইসলাম প্রমাণিক বাংলানিউজকে জানান, গাইবান্ধা পৌরসভায় মোট ভোটকেন্দ্র রয়েছে ২৯টি। এরমধ্যে ২৯টি ভোটকেন্দ্রই ঝুঁকিপূর্ণ। সুন্দরগঞ্জ পৌরসভায় ৯টি ভোটকেন্দ্রের মধ্যে ৪টি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ।
 
এছাড়া গোবিন্দগঞ্জ পৌরসভায় ১৪টি ভোটকেন্দ্রের মধ্যে ১৪টি ভোটকেন্দ্রকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে বলে জানান তিনি।

গাইবান্ধা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একে এম মেহেদি হাসান বাংলানিউজকে জানান, গাইবান্ধা সদর থানা এলাকায় মোট ২৯ কেন্দ্রের মধ্যে সবকটিই ঝুঁকিপূর্ণ। এরমধ্যে ১২টি কেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ।
 
তিনি বলেন, আর এসব ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোর নিরাপত্তায় চার শতাধিক পুলিশ কাজ করবে। প্রতিটি কেন্দ্রে পুলিশ মোতায়েন শুরু হয়েছে। এছাড়াও কাজ করবে চারজন ম্যাজিস্ট্রেট ও একাধিক মোবাইল টিম।
 
গাইবান্ধার রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শামছুল আজম বাংলানিউজকে জানান, নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কেন্দ্র কেন্দ্রে পৌঁছে যাচ্ছে ব্যালট পেপার ও বাক্স। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষে সোমবার দুপুর থেকে তিন পৌরসভায় টহল দিচ্ছে পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্যরা।

এদিকে মঙ্গলবার (ডিসেম্বর ২৯) দুপুরে গাইবান্ধা পৌরসভার ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ভোট কেন্দ্র তৈরির প্রস্তুতি চলছে। সন্ধ্যার মধ্যে সব প্রস্তুতি শেষ করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক এহসানুল কবির।
 
নির্বাচনে গাইবান্ধা পৌরসভায় মেয়র পদে সাতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ কাউন্সিলর পদে ৭২ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ২০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। গোবিন্দগঞ্জ  পৌরসভায় মেয়র পদে চারজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ কাউন্সিলর পদে ৩৬ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সুন্দরগঞ্জ পৌরসভায় মেয়র পদে আট জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ কাউন্সিলর পদে ৩০ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
 
তিন পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৮৬ হাজার ৫২৯ জন। এরমধ্যে পুরুষ ৪২ হাজার ৪৭৪ এবং নারী ৪৪ হাজার ৫৫ জন।
 
বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
এনএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।