ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

নির্বাচন

নাটোর থেকে মাজেদুল নয়ন

কেন্দ্রে যাচ্ছে ব্যালট, প্রস্তুত কর্মকর্তা-পুলিশ

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
কেন্দ্রে যাচ্ছে ব্যালট, প্রস্তুত কর্মকর্তা-পুলিশ ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নাটোর থেকে: বেলা এগারোটা থেকে ভোটকেন্দ্রগুলোতে ব্যালট বাক্স, ব্যালট এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র পৌছাতে শুরু হওয়ার কথা। তবে নাটোর জেলা প্রশাসনের রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে কিছুটা দেরিতেই কাজ শুরু হয়।



মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বেলা ১২টার দিকে জেলা প্রশাসন কম্পাউন্ডে দেখা যায় ব্যালট বাক্স নিয়ে ব্যস্ততা।

দ্বায়িত্বরত কর্মকর্তা মুনিরা আক্তার বাংলানিউজকে বলেন, নাটোর পৌরসভার মোট ২৯টি কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটার সংখ্যা ৫৭ হাজার ১৯৪ জন। সবগুলো কেন্দ্রে অতিরিক্ত একটিসহ মোট ১৮৬টি ব্যালট বাক্স পাঠানো হচ্ছে।

রিটার্নিং অফিসারের কার্যালয়ের বাইরে বুঝে পাওয়া জিনিসপত্র তালিকার সঙ্গে মিলিয়ে দেখছেন কেন্দ্রের প্রিজাইডিং অফিসার, পুলিশ এবং অন্যরা।

নাটোর চিনিকল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে প্রিজাইডিং অফিসার হিসেবে দ্বায়িত্বে রয়েছেন টেকনিক্যাল একাডেমি স্কুলের ইনস্ট্রাক্টর নূর আলম। রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে নেওয়া জিনিসপত্র মিলিয়ে দেখছেন তিনিও।

১টি অতিরিক্ত ব্যালট বাক্সসহ ৭টি ব্যালট বাক্সের সঙ্গে দেওয়া হয়েছে ৮টি সিল প্যাড, ৮টি বড় সিল, ১৫টি ছোট সিল, ব্যালট পেপার, অমোচনীয় কালি হিসেবে ৮টি মার্কার পেন, পোলিং অফিসার ও পোলিং এজেন্টদের কার্ড, সিলগালার সিল এবং গালা, ব্যালট বাক্স বন্ধের প্লাস্টিক, ১৫টি কলম, ১টি বড় বস্তা, ১টি ছোট বস্তা, পোলিং অফিসার ও এজেন্টদের ফরম, ভোটার তালিকা, বিভিন্ন ধরনের খাম এবং দায়িত্বপ্রাপ্তদের সম্মানি।

নূর অালম বাংলানিউজকে বলেন, ভোটকেন্দ্রের প্রতিটি বুথে থাকবেন একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার ও ২ জন করে পোলিং অফিসার। তারাই ব্যালট দেবেন, তালিকা মেলাবেন, অমোচনীয় কালি দেবেন ভোটারের অাঙ্গুলে। তাদের কাজগুলো পর্যবেক্ষণ করবেন প্রার্থীদের পোলিং এজেন্টরা।

এ কেন্দ্রে নিরাপত্তার দ্বায়িত্বে থাকবেন এসঅাই রেজাউল করিম। তিনি জানান, কেন্দ্রের দ্বায়িত্বে তার সঙ্গে থাকবেন পুলিশের একজন এএসআই এবং ৪ জন কনস্টেবল। এছাড়াও ১৪ জন আনসার সদস্য থাকবেন, যাদের মধ্যে রয়েছেন ৮ জন পুরুষ এবং ৬ জন নারী।

তিনি বলেন, মঙ্গলবার সকাল থেকে বুধবার ভোট শেষে সন্ধ্যায় ব্যালট এবং বাক্স কেন্দ্রে পৌঁছানো পর্যন্ত এ টিমের নিরাপত্তার দ্বায়িত্ব তার। মঙ্গলবার রাতও কেন্দ্রের পাহারায় কাটবে তাদের।

রাজশাহীর পুলিশ একাডেমি থেকে এসেছেন তিনি। অারেকজন পুলিশ সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, চট্টগ্রাম থেকে প্রায় দেড়শ’ পুলিশ সদস্য এসেছেন তারা। নাটোরে পুলিশের সংখ্যা কম থাকায় বাইরে থেকে ফোর্স আনা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
এমএন/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।