ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

নির্বাচন

‘সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিতের দাবি’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
‘সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিতের দাবি’

ঢাকা: পৌরসভা নির্বাচনের প্রাক্কালে আগামী সব নির্বাচনে নারী, সংখ্যালঘু, দরিদ্র্য ও প্রান্তিক জনগোষ্ঠীসহ সব নাগরিকের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সংগঠনটির পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে নির্বাচন কমিশনের প্রতি এ দাবি জানানো হয়।



বিজ্ঞপ্তি বলা হয়, ২০০৮ সালে রাজনৈতিক দলগুলো এই শর্তে নিবন্ধন পায় যে, ২০২০ সালের মধ্যে প্রতিটি দল তাদের সব কমিটিতে ৩৩ শতাংশ নারীকে অন্তর্ভুক্ত করবে। নিবন্ধনের পর ইতিমধ্যে সাত বছর হয়ে গেছে। কিন্তু শর্ত মানার দিকে দলগুলোর মনোযোগ যে খুবই কম, তা বোঝা যায় পৌরসভা নির্বাচনে মেয়র পদে নারী প্রার্থীদের মনোনয়ন দেওয়ার নিম্নহার দেখে। রাজনৈতিক দলগুলো সনাতন দৃষ্টিভঙ্গি থেকে যেকোনো নির্বাচনে নারী, সংখ্যালঘু ও দরিদ্র্য জনগোষ্ঠীকে কেবল ভোটার হিসেবে দেখে থাকে। যে কারণে তারা দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী সমাজ থেকে ৫০ শতাংশ কিংবা নিদেনপক্ষে ৩৩ শতাংশ মনোনয়ন দেওয়ার যৌক্তিকতা পাশ কাটিয়ে যায়। একইভাবে তারা ১১ শতাংশ সংখ্যালঘু ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর আনুপাতিক প্রতিনিধিত্বের ব্যাপারেরও যত্নবান নয়। এই পটভূমিতে বাংলাদেশ নারী প্রগতি সংঘ দীর্ঘদিন ধরে সব নাগরিকের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিতের দাবি করে আসছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আসন্ন পৌরসভা নির্বাচনের প্রাক্কালে আমরা নারী সমাজের পক্ষ থেকে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানাই, রাজনৈতিক দল নিবন্ধনের ক্ষেত্রে দলগুলোর সব পর্যায়ের কমিটিতে ৩৩ শতাংশ নারীকে মনোনয়ন দেওয়ার শর্ত অন্তর্ভুক্ত করতে, যেকোনো নির্বাচনে সংরক্ষিত আসনের নারী প্রার্থীদের সনাতন দৃষ্টিভঙ্গি থেকে প্রতীক বরাদ্দ না দিতে, সব নাগরিকের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করতে, কালো টাকা, ক্ষমতা ও ধর্মের অপব্যবহার ও সহিংসতা বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে, নারী, সংখ্যালঘু ও দরিদ্র্য জনগোষ্ঠীর ভয়ভীতিমুক্ত পরিবেশে ভোট দেওয়ার পরিবেশ নিশ্চিত করতে।

একই সঙ্গে বিজ্ঞপ্তিতে সহিংস ও অগণতান্ত্রিক আচরণের প্রমাণ পেলে মনোনয়ন না দেওয়া, যেকোনো নির্বাচনে সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি ও সব নাগরিকের জন্য সমঅধিকার বাস্তবায়নে কার্যক্রম পরিচালনা করারও দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
পিআর/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।