ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

নির্বাচন

বগুড়ার ৯ পৌরসভা নির্বাচন

প্রস্তুত আইন-শৃঙ্খলা বাহিনী, গুরুত্বপূর্ণ কেন্দ্র ৯১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
প্রস্তুত আইন-শৃঙ্খলা বাহিনী, গুরুত্বপূর্ণ কেন্দ্র ৯১

বগুড়া: বগুড়ার ৯টি পৌরসভার নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে আইন-শৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করেছে। এসব পৌরসভায় নিরাপত্তার দায়িত্বে দুই হাজারের অধিক পুলিশ ও আনসারের পাশাপাশি র‌্যাব এবং বিজিবিও মাঠে থাকবে।

এছাড়া একাধিক ভ্রাম্যমাণ আদালত, স্ট্রাইকিং ফোর্স ও সাদা পোশাকে গোয়েন্দা সদস্যদের নিরাপত্তার কাজে ইতোমধ্যেই মাঠে নামানো হয়েছে।

সঙ্গে জেলা প্রশাসনের পক্ষ থেকে এসব পৌরসভায় বুধবার (৩০ ডিসেম্বর) সকাল ৬টা থেকে লাইন্সেধারী বৈধ সব ধরনের আগ্নেয়াস্ত্র ৩১ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত বহন ও প্রদর্শন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। এ নির্দেশনা মাইকযোগে প্রচারণা করা হচ্ছে।  

জেলার ৯টি পৌরসভার মোট ১৭৩টি ভোটকেন্দ্র রয়েছে। এর মধ্যে ৯১টি ভোটকেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। আর সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে ৮২টি ভোটকেন্দ্র। এসব কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করেছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুরে বগুড়ার পুলিশ সুপার (এসপি) আসাদুজ্জামান বাংলানিউজকে জানান, ভোটাররা যেন নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, সেজন্য কেন্দ্র ভিত্তিক সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভোটকেন্দ্রগুলোতে সর্বোচ্চ ৬ জন সশস্ত্র পুলিশ ও ২ জন সশস্ত্র আনসার সদস্য থাকবেন।

এছাড়া একাধিক ভ্রাম্যমাণ আদালত, টহল পার্টি, র‌্যাব, বিজিবি, স্ট্রাইকিং ফোর্স ও সাদা পোশাকে গোয়েন্দা সদস্যরা মাঠে কাজ করবেন। পাশাপাশি প্রতিটি এলাকায় গুরুত্বপূর্ণ স্থানে একাধিক চেকপোস্ট বসানো হয়েছে। সব মিলে পুরো নির্বাচনী এলাকাকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে বলে পুলিশের এই কর্মকর্তা জানান।   তাছাড়া নয়টি পৌরসভায় ২০ জন করে মোট ১৪ প্লাটুন বিজিবি সদস্য সার্বক্ষণিক টহল দেবেন বলে জানা গেছে।
 
নির্বাচন সংশ্লিষ্ট সূত্রগুলো থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, জেলার নয়টি পৌরসভায় মোট ৩ লাখ ৭০ হাজার ৯১১ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ১ লাখ ৮৩ হাজার ১৫ জন ও নারী ভোটার ১ লাখ ৮৭ হাজার ৯৬ জন। ৯৩টি ওয়ার্ডের মোট ১৭৩টি কেন্দ্রে ১ হাজার ৭৬টি বুথে এসব ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

বগুড়া পৌরসভা
বগুড়া পৌরসভার ২১টি ওয়ার্ডে মোট ২ লাখ ৪৮ হাজার ৫৪ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২২ হাজার ৪০৫ জন ও নারী ভোটার ১ লাখ ২৫ হাজার ৬৪৯ জন। এসব ভোটার মোট ১০১টি কেন্দ্রে ৭১০টি বুথে ভোট প্রদান করবেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৫৫টি।

গাবতলী পৌরসভা
গাবতলী পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট ১৫ হাজার ৪৬৬ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ৭১৭ জন ও নারী ভোটার ৭ হাজার ৭৪৯ জন। এসব ভোটার ৯টি কেন্দ্রে ৪৯টি বুথে ভোট প্রয়োগ করবেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৮টি।

কাহালু পৌরসভা
কাহালু পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট ৯ হাজার ৮৫৮ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৪ হাজার ৯২৭ জন ও নারী ভোটার ৪ হাজার ৯৩১ জন। এসব ভোটার ৯টি কেন্দ্রের ৩১টি বুথে ভোট প্রয়োগ করবেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৪টি।

নন্দীগ্রাম পৌরসভা
নন্দীগ্রাম পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট ১৩ হাজার ৮৪১ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ হাজার ৬৫৮ জন ও নারী ভোটার ৭ হাজার ১৮৩ জন। এসব ভোটার ৯টি কেন্দ্রে ৪১টি বুথে ভোট প্রয়োগ করবেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৫টি।

শেরপুর পৌরসভা
শেরপুর পৌরসভা ৯টি ওয়ার্ডে মোট ২০ হাজার ৬৪১ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ হাজার ১০৩ জন ও নারী ভোটার ১০ হাজার ৫৩৮ জন। এসব ভোটার ৯টি কেন্দ্রের ৬০টি বুথে ভোট প্রয়োগ করবেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৬টি।

ধুনট পৌরসভা
ধুনট পৌরসভার ৯টি ওয়ার্ডের মোট ৯ হাজার ৯১৬ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৪ হাজার ৯০৬ জন ও নারী ভোটার ৫ হাজার ১০ জন। এসব ভোটার ৯টি কেন্দ্রের ৩১টি বুথে ভোট প্রয়োগ করবেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৪টি।

সারিযাকান্দি পৌরসভা
সারিয়াকান্দি পৌরসভা ৯টি ওয়ার্ডে মোট ১৩ হাজার ৭৬৮ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ হাজার ৮৫৪ জন ও নারী ভোটার ৬ হাজার ৯১৪ জন। এসব ভোটার ৯টি কেন্দ্রের ৪০টি বুথে ভোট প্রয়োগ করবেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৬টি।

শিবগঞ্জ পৌরসভা
শিবগঞ্জ পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট ১৬ হাজার ১৯১ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ হাজার ২৪ জন ও নারী ভোটার ৮ হাজার ১৬৭ জন। এসব ভোটার ৯টি কেন্দ্রে ৪৮টি বুথে ভোট প্রয়োগ করবেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রের সংখ্যা ২টি।

সান্তাহার পৌরসভা
সান্তাহার পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট ২৩ হাজার ১৭৬ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ১১ হাজার ৪২১ জন ও নারী ভোটার ১১ হাজার ৭৫৫ জন। এসব ভোটার ৯টি কেন্দ্রের ৬৬টি বুথে ভোট প্রয়োগ করবেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রের সংখ্যা ১টি।

এবারের পৌরসভা নির্বাচনে এসব পৌরসভায় মেয়র পদে ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে আওয়ামী লীগের ৯ জন, বিএনপির ৯ জন, আওয়ামী লীগের বিদ্রোহী ৩ জন, বিএনপির বিদ্রোহী ৩ জন, জামায়াত, ইসলামী ঐক্যজোট, ইসলামী আন্দোলন ও জাসদের ১ জন করে, ন্যাশনাল পিপলস পার্টির ২ জন এবং স্বতন্ত্র ৩ জন প্রার্থী রয়েছেন।

এছাড়া কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৪৭০ জন প্রার্থী। এর মধ্যে ৯৩টি সাধারণ কাউন্সিলর পদে ৩৫২ জন ও ৩১টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১১৮ জন প্রার্থী রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
এমবিএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।