ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

নির্বাচন

রাজশাহীর ১৩ পৌরসভায় ভোটগ্রহণ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
রাজশাহীর ১৩ পৌরসভায় ভোটগ্রহণ শুরু

রাজশাহী: শিশিরভেজা সকালে কনকনে ঠাণ্ডা উপেক্ষা করে রাজশাহীর ১৩টি পৌরসভায় শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার (৩০ ডিসেম্বর) সকাল ৮টা বাজতেই বিভিন্ন ভোটকেন্দ্রের সামনে লাইন দিতে শুরু করেন ভোটাররা।

শুরুতে কোথাও কেনো অপ্রীতিকর ঘটনা বা সহিংসতার খবর পাওয়া যায়নি।

রাজশাহী জেলা রিটার্নিং অফিসার আমিরুল ইসলাম জানান, জেলার ১৩টি পৌরসভার নির্বাচনে মেয়র পদে ৫১ জন, সাধারণ
কাউন্সিলর পদে ৪৬৮ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৩৪ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রাজশাহীর ১৩টি পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪৭ হাজার ২০৭ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ২৩ হাজার ৫৬৩ জন ও পুরুষ ভোটার ১ লাখ ২৩ হাজার ৬১৪ জন। মোট কেন্দ্র সংখ্যা ১৩৮টি। বুধবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। আজ সংশ্লিষ্ট পৌরসভাগুলোয় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এদিকে, দলীয় প্রতীকে মেয়র নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় এবারের পৌর নির্বাচন পেয়েছে ভিন্ন মাত্রা । পৌরসভা নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে পৌরসভাগুলোতে এখন উৎসবের শহরে রূপ নিয়েছে।

রাজশাহীর ১৩টি পৌরসভার মোট ১৩৮টি কেন্দ্রের মধ্যে ৩৯টি কেন্দ্র অধিক গুরুত্বপূর্ণ এবং ৫৩টি গুরুত্বপূর্ণ। বাকিগুলো সাধারণ ভোটকেন্দ্র হিসেবে বলা হচ্ছে।

রাজশাহীর অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ জানান, অধিক গুরুত্বপূর্ণ ভোট কেন্দ্রগুলোতে জেলায় ১ হাজার ৪০০ পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি। এছাড়া পর্যাপ্ত পরিমাণ পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্য মোতায়ন রয়েছে।

তারা স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করছেন। পাশাপাশি আনসার সদস্যও মোতায়েন করা হয়েছে। নির্বাচনী এলাকায় বহিরাগতদের অবস্থানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

একইভাবে আগামীকাল ৩১ ডিসেম্বর সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া গতকাল মঙ্গলবার মধ্যরাত থেকে ৩০ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত ১২ ধরণের যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৮৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫

এসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।