ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

নির্বাচন

বরগুনার তিন পৌরসভায় ভোটগ্রহণ শুরু

সুমন সিকদার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
বরগুনার তিন পৌরসভায় ভোটগ্রহণ শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরগুনা: কুয়াশায় মোড়ানো সকালে সারাদেশের ২৩৪টি পৌরসভার মতো বরগুনার তিনটি পৌরসভায় ভোটগ্রহণ শুরু হয়েছে। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা।



বুধবার (৩০ ডিসেম্বর) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

বরগুনার তিন পৌরসভায় (বরগুনা-পাথরঘাটা-বেতাগী) মোট ভোটার ৪১, ৩৬৫ জন। এর মধ্যে বরগুনায়- ২২ হাজার ৫৮ জন, পাথরঘাটায়- ১১ হাজার ৪শ’ ২১ জন, বেতাগীতে-৭ হাজার ৮ শ’ ৮৬ জন ভোটার।

বরগুনা:
উপকূলীয় জনপদের প্রথম শ্রেণির বরগুনা পৌরসভায় ২২ হাজার ৫৮ জন ভোটার ৯টি ভোট কেন্দ্রের ৭৫টি ভোট কক্ষের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এই পৌরসভায় মেয়র পদে ৬ জন, সাধারণ কাউন্সিলর পদে ৪০ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পাথরঘাটা:
অবহেলিত দ্বিতীয় শ্রেণির এই পৌরসভায় ১১ হাজার ৪শ’ ২১ জন ভোটার ৯টি ভোটকেন্দ্রের ৩৭টি ভোট কক্ষের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এই পৌরসভায় মেয়র পদে ৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩২ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বেতাগী:
ছোট এই পৌরসভায় ৭ হাজার ৮শ‘ ৮৬ জন ভোটার ৯টি ভোটকেন্দ্রের ২৫টি ভোট কক্ষের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এখানে মেয়র পদে ৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ২৯ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বরগুনার ৩টি পৌরসভার (বরগুনা-পাথরঘাটা-বেতাগী) ২৭টি ভোটকেন্দ্রের মধ্যে ২৭টি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। এর মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ ২১টি ও আংশিক ঝুঁকিপূর্ণ হিসেবে ৬টি কেন্দ্রকে চিহ্নিত করেছে পুলিশ প্রশাসন।

বরগুনা পৌরসভার ৯টি কেন্দ্রকে অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। পাথরঘাটা পৌরসভায় ৬টি কেন্দ্রকে অধিক ঝুঁকিপূর্ণ ও ৩টি কেন্দ্রকে আংশিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। বেতাগী পৌরসভায় ৯টি ভোটকেন্দ্রের মধ্যে ৬টিকে অধিক ঝুঁকিপূর্ণ ও ৩টিকে আংশিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

স্ব স্ব পৌরসভাধীন থানা ভারপ্রাপ্ত কর্মকর্তারা (ওসি) বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটিন কেন্দ্রে দেওয়া হয়েছে ৫ জন অস্ত্রধারী পুলিশ, দুই জন অস্ত্রধারী আনসার ও ১২ জন লাঠিসহ আনসার নিয়োগ করা হয়েছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে অতিরিক্ত ১জন অস্ত্রধারী পুলিশ দেওয়া হয়েছে।

এছাড়াও প্রতিটি পৌরসভায় র‌্যাব, বিজিবি টহলসহ এপিবিএন ও আর আর এস সদস্যরা আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন।

নির্বাচনে নিরাপত্তার বিষয়ে বরগুনার পুলিশ সুপার বিজয় বসাক পিপিএম বাংলানিউজকে বলেন, বরগুনায় সুষ্ঠু সুন্দর নির্বাচন সম্পন্ন করা জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। যেকোন ধরনের পরিস্থিতি মোকাবেলায় পুলিশ প্রশাসনের পর্যাপ্ত ফোর্স মোতায়েন করা হয়েছে। দিনব্যাপী ভোটাররা তাদের ভোট দিতে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে পারবেন।

বরগুনা পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল্লাহ বলেন, বরগুনায় পৌর নির্বাচনকে সুষ্ঠু সুন্দর ও নির্বিঘ্ন করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করছি একটি উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ শেষ হবে।

বাংলাদেশ সময়: ০৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।