ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

নির্বাচন

ইভিএমে ভোট নয়, সিইসিকে বিএনপির চিঠি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, মে ২২, ২০১৭
ইভিএমে ভোট নয়, সিইসিকে বিএনপির চিঠি

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ না করার জন্য আনুষ্ঠানিকভাবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদাকে চিঠি দিয়েছে বিএনপি।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত ওই চিঠিটি সিইসির কাছে হস্তান্তর করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

সোমবার (২২ মে) নজরুল ইসলাম খানের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল দুপুরে সিইসির সঙ্গে সাক্ষাৎ করে চিঠিটি হস্তান্তর করে।

ঘণ্টাব্যাপী বৈঠক শেষে নজরুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, আগামী সংসদ নির্বাচনে আমরা ইভিএম চাই না। তাই সিইসিকে বলেছি এটি যেন নির্বাচনে ব্যবহার না করা হয়। কেননা, বিশ্বের অনেক দেশ যেখানে ইভিএম পরিত্যাগ করছে সেখানে বাংলাদেশে তা চালু করা উদ্দেশ্যপ্রণোদিত। এই যন্ত্রের মাধ্যমে ভোটগ্রহণে ডিজিটাল কারচুপির শঙ্কা রয়েছে। আমরা মনে করি এই যন্ত্র ব্যবহারের অন্য কোনো উদ্দেশ্য রয়েছে।

সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করার আগে অনেক পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন রয়েছে বলে বিএনপির প্রতিনিধি দলকে জানিয়েছেন সিইসি। কেউ আপত্তি করলে ইভিএম ব্যবহার করা হবে না বলেও বিএনপিকে আশ্বস্ত করেছেন তিনি।

এ প্রসঙ্গে নজরুল ইসলাম খান বলেন, এখন পর্যন্ত যা বুঝলাম তাতে আগামী নির্বাচনে ইভিএম ব্যবহারের সম্ভাবনা নেই।

বৈঠকে ইভিএম ছাড়াও ব্যালট পেপারে ভোট নেওয়ার ক্ষেত্রে আরও সুচারু ভূমিকা পালনের পাশপাশি আইন সংস্কারের বিষয় নিয়েও কথা হয়েছে বলে জানিয়েছেন বিএনপির এই নেতা।
 
তিনি বলেন, ব্যালটে আরও সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের সুযোগ রয়েছে। আইন সংস্কার নিয়ে আমরা কথা বলব। প্রধান নির্বাচন কমিশনারও সংস্কার প্রস্তাব বইয়ের মতো করে রাজনৈতিক দলসহ সবার কাছে পাঠানো হবে বলে জানিয়েছেন। এছাড়া সংলাপ করেও মতামত নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। তখন আমরাও পরামর্শ দেব।
 
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নজরুল ইসলাম খান বলেন, আমরা ইসির সংলাপে আসবো, আলোচনা করবো। শুধু আমরা নই সব দলকেই সংলাপে আনা হবে বলে আশা করি। আমরা নির্বাচনেও অংশ নিতে চাই। আর এজন্য নির্বাচনের পরিবেশ চাই।
 
এ সময় বিএনপির জ্যেষ্ঠ মহাসচিব রুহুল কবির রিজভী, দলের নেতা সুজা উদ্দিন উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, মে ২২, ২০১৭
ইইউডি/আরআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad