ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

নির্বাচন

নির্বাচনের রোডম্যাপ প্রকাশ করলো ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
নির্বাচনের রোডম্যাপ প্রকাশ করলো ইসি সিইসি কে এম নুরুল হুদা (পুরনো ছবি)

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কর্মপরিকল্পনা বা রোডম্যাপ প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। রোডম্যাপ অনুযায়ী, আগামী ৩১ জুলাই সুশীল সমাজের সঙ্গে বৈঠক করা হবে। তার আগে ২৫ জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু করার মধ্য দিয়ে শুরু হবে নির্বাচনী কার্যক্রম।

রোববার (১৬ জুলাই) ইসিতে আনুষ্ঠানিকভাবে এই রোডম্যাপ ঘোষণা করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

এসময় অন্যান্য নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।

সিইসি বলেন, সবার সহযোগিতা ছাড়া নির্বাচন সুষ্ঠু করা যাবে না। আইন-শৃঙ্খলা বাহিনী ও রাজনৈতিক দলগুলোর সহযোগিতায় আসন্ন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার ব্যাপারে আশাবাদী ইসি।

নির্বাচনকেন্দ্রিক কর্মপরিকল্পনায় ৭টি করণীয় ঠিক করা হয়েছে জানিয়ে কে এম নুরুল হুদা জানান, নির্বাচন ঘিরে ২৫ জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু হবে। এই তালিকা প্রকাশ করা হবে পরের বছরের ৩১ জানুয়ারি।  

আগামী আগস্টে শুরু হবে নির্বাচনী এলাকার সীমানা চূড়ান্ত করার কাজ।  পরের বছরের এপ্রিলের মধ্যে তা শেষ করে প্রকাশ করা হবে গেজেট।

আর আগামী বছরের জুনে শুরু হবে ভোটকেন্দ্র নির্ধারণের কাজ। ওই বছরের জুলাই মাসে ভোটকেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ করা হবে। তার আগে মার্চের মধ্যেই রাজনৈতিক দলগুলোর নিবন্ধন যাচাই করা হবে।

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
ইইউডি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa