ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

ক্রিকেট

সব ধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন স্টেইন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২১
সব ধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন স্টেইন

সবধরনের ক্রিকেটকে বিদায় জানালেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ফাস্ট বোলার ডেল স্টেইন। মঙ্গলবার (৩১ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন তিনি।

২০১৯ সালে ফ্রেবুয়ারিতে স্টেইন জাতীয় দলের জার্সিতে শেষ টেস্ট ম্যাচ খেলেন এবং সে বছরের আগস্টেই সাদা বলের এ ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দেন তিনি। আর ৫ মাস আগে তিনি সর্বশেষ টি-টোয়েন্টি খেলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। তবে অজিদের বিপক্ষে ওয়ানডে সিরিজে দেখা যায়নি অভিজ্ঞ এই ফাস্ট বোলারকে।  চলতি বছরের শুরুতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসর থেকেও নিজেকে সরিয়ে নেন দক্ষিণ আফ্রিকার ডানহাতি এই পেসার।  

ভয়ংকর গতির বলের কারণে স্টেইনকে ডাকা হতো 'স্টেইন-গান' নামে। ২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে পোর্ট এলিজাবেথ টেস্ট দিয়ে তার আন্তর্জাতিক অভিষেক হয়েছিল। সাদা পোশাকে ৯৩ ম্যাচে নিয়েছেন ৪৩৯ উইকেট। শন পোলকের পর দ্বিতীয় দক্ষিণ আফ্রিকার বোলার হিসেবে টেস্টে ৪০০ উইকেট পেয়েছিলেন স্টেইন। ২০১০ সালের জানুয়ারিতে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে বোলারদের শীর্ষস্থানে উঠেছিলেন। সব মিলিয়ে ক্যারিয়ারে প্রায় সাত বছর টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বর বোলার ছিলেন তিনি।

টুইটারে নিজের বিদায়ী বার্তায় 'কাউন্টিং ক্রস' ব্যান্ডের 'লং ডিসেম্বর' গানের লাইন উদ্ধত করে স্টেইন লিখেছেন, 'অনুশীলন, ম্যাচ, ভ্রমণ, জয়, পরাজয়, পায়ে টেপ পেঁচানো, জেট ল্যাগ, আনন্দ, ভাতৃত্বের ২০ বছর। অনেক অনেক স্মৃতি। ধন্যবাদ দেওয়ার মতো অনেক বেশি মানুষ। আমি তাই আমার ব্যক্তিগত বিশেষজ্ঞ কাউন্টিং ক্রসের ওপরে সব বলার ভার তুলে দিলাম। সবচেয়ে ভালোবাসি যে খেলাটা, সেটা থেকে আনুষ্ঠানিকভাবে আজ অবসর নিলাম। অম্লমধুর অভিজ্ঞতা হয়েছে। তবে আমি কৃতজ্ঞ। এই অসাধারণ ভ্রমণে পাশে থাকার জন্য পরিবার, সমর্থক, সাংবাদিক, সতীর্থদের জানাই ধন্যবাদ। '

প্রোটিয়া এ পেসার দেশের হয়ে ১২৫ ওয়ানডে ও ৪৭ টি-টোয়েন্টি খেলে যথাক্রমে ১৯৬ ও ৬৪টি উইকেট নিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২১
আরইউ/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa